বাকৃবির নয়া উপাচার্য ড. লুৎফুল হাসান

মো. আরিফুল ইসলাম, বাকৃবিঃ

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) নতুন উপাচার্য হিসেবে নিয়োগ পেয়েছেন কৃষি অনুষদের কৌলিতত্ত¡ ও উদ্ভিদ প্রজনন বিভাগের অধ্যাপক ড. লুৎফুল হাসান। বৃহস্পতিবার রাষ্ট্রপতির আদেশে শিক্ষা মন্ত্রণালয়ের উপসচিব হাবিবুর রহমানের সাক্ষরিত এক প্রজ্ঞাপনে আগামী চার বছরের জন্য তাঁকে এই নিয়োগ দেওয়া হয়েছে।

অধ্যাপক ড. লুৎফুল হাসান সদ্যবিদায়ী উপাচার্য অধ্যাপক ড. মো. আলী আকবরের স্থলাভিষিক্ত হলেন। গত ২৩ মে আলী আকবরের চার বছর মেয়াদ শেষ হয়। বৃহস্পতিবার দুপুরে নতুন উপাচার্য হিসেবে লুৎফুল হাসান দায়িত্ব গ্রহণ করেছেন।

অধ্যাপক ড. লুৎফুল হাসান বর্তমানে দ্বিতীয় দফায় শিক্ষক সমিতির সভাপতির দায়িত্ব পালন করছেন। আওয়ামীপন্থী শিক্ষকদের সংগঠন গণতান্ত্রিক শিক্ষক ফোরামের তিনি সদ্য সাবেক সভাপতি। এর আগে তিনি বিশ্ববিদ্যালয়ের উচ্চশিক্ষা ও গবেষণা কমিটির কো-অর্ডিনেটর এবং বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় রিসার্চ সিস্টেমের (বাউরেস) পরিচালকের দায়িত্ব পালন করেন। এছাড়াও তিনি বিশ্ববিদ্যালয়ের প্রভোস্ট, আহবায়ক প্রভোস্ট পরিষদ, বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা কাজের পাশাপাশি বিভিন্ন কমিটিতে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন। তিনি কৃষি বিশেষজ্ঞ হিসেবে আন্তর্জাতিক ধান গবেষণা ইনস্টিটিউট এবং বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ে কাজ করেছেন।

অধ্যাপক ড. লুৎফুল হাসান বহু জাতীয় ও আন্তর্জাতিক সেমিনার, সিম্পোজিয়াম, ওর্য়াকশপ ও কনফারেন্সে যোগদান করে গবেষণালব্ধ প্রবন্ধ উপস্থাপন করেছেন এবং বিভিন্ন টেকনিক্যাল সেশনে চেয়ারপারসনের দায়িত্ব পালন করেন। তাঁর কৃষিসংশ্লিষ্ট ৫টি বইসহ ১৬৬টি গবেষণামূলক প্রবন্ধ জাতীয় ও আন্তর্জাতিক জার্ণালে প্রকাশিত হয়েছে। তিনি শতাধিক এম.এস ও ২২জন পিএইচ.ডি ছাত্র-ছাত্রীর গবেষণা সুপারভাইজার হিসাবে নিয়োজিত ছিলেন। এছাড়াও তিনি ৩০টি দেশী-বিদেশী গবেষণা প্রকল্প সফল ভাবে পরিচালনা করেছেন।

ড. লুৎফুল হাসান যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অব ওয়েলস থেকে ১৯৮৯ সালে পিএইচডি সম্পন্ন করেন। ২০১৫ সালে রিসার্চ ম্যানেজমেন্টে বিশেষ অবদানের জন্য অস্ট্রেলিয়ার জন ডিলন মেমোরিয়াল ফেলো অ্যাওয়ার্ড লাভ করেন। চার সন্তানের জনক লুৎফুল হাসান ১৯৫৬ সালের ২৮ জানুয়ারি বরিশালের উজিরপুর উপজেলার নয়াবাড়ি গ্রামে জন্মগ্রহণ করেন।

Comments

comments