ভারতের বিরুদ্ধে দ.আফ্রিকার ম্যাচ জেতা কঠিন, বললেন জ্যাক ক্যালিস

স্পোর্টস ডেস্ক :

বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকা আর কোনো ভুল হজম করতে পারবে না এবং সেমিফাইনালে যেতে হলে তাদের বাকি প্রায় সব ম্যাচই জিততে হবে বলে মন্তব্য করেছেন দেশটির সাবেক অলরাউন্ডার জ্যাক ক্যালিস।

ইংল্যান্ড বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে স্বাগতিক ইংল্যান্ডের কাছে ১০৪ রানে পরাজিত হওয়ার পর দ্বিতীয় ম্যাচে রোববার বাংলাদেশের কাছে ২১ রানে পরাজিত হয় দক্ষিণ আফ্রিকা।

আইসিসির এক কলামে ক্যালিস লিখেছেন, শেষ চারে উঠতে হলে তোমাদের ছয় ম্যাচে জিততে হবে, হতে পারে পাঁচ ম্যাচ জিতলেও চলবে। তবে সেক্ষেত্রে রান রেট থুব ভালো থাকতে হবে। অন্যথায় দক্ষিণ আফ্রিকাকে হাতে থাকা প্রায় সব ম্যাচ জিততে হবে।

নতুন রাউন্ড রবিন পদ্ধতিতে শীর্ষ চার দল সেমিফাইনাল খেলবে এবং আগামী ধবার শক্তিশালী ভারতের বিপক্ষে হারলেও দক্ষিণ আফ্রিকার জন্য রান রেট গুরুত্বপূর্ণ হতে পারে। পয়েন্ট সমান এবং সমান জয় থাকলে অবস্থানের বেলায় গুরুত্বপ‚র্ণ হয়ে উঠবে রান রেট।

বিশ্বকাপে আগামীকাল (বুধবার) ভারতের মুখোমুখি হবে দক্ষিণ আফ্রিকা। এ বিষয়ে ক্যালিস বলেন, ভারতের বিপক্ষে ম্যাচটি মোটেও সহজ হবে না। তবে এটা হবে তাদের প্রথম এবং আমাদের তৃতীয় ম্যাচ। সুতরাং এটা আমাদের প্রয়োজনীয় কিছু সুবিধা দিতে পারে।

তারা এক সপ্তাহ খেলার বাইরে আছে এবং প্রথম ম্যাচে কিছুটা নার্ভাস থাকতে পারে, পক্ষান্তরে আমরা ধাতস্থ হয়ে গেছি।

ক্রিকেটে আশ্চর্যজনক অনেক কিছুই ঘটতে পারে এবং আমরা একটা জয় পেলে তারপর আমরা অনেক দূর পর্যন্ত যেতে পারব এবং সেটা শিরোপা প্রত্যাশার দাবিও শক্তিশালী হবে বলে আমি মনে করি।

বাংলাদেশের ইনিংসে পর্যাপ্ত ব্যাক-আপ না রাখায় অধিনায়ক ফাফ ডু প্লেসিসেরও সমালোচনা করেন ক্যালিস।

তিনি বলেন, একটা ম্যাচ পরিকল্পনা থাকাটা খুবই গুরুত্বপূর্ণ। তবে যখন সেটা কাজে আসবে না তখন অবশ্যই আপনার ব্যাক-আপ পরিকল্পনা থাকতে হবে। আমার মনে হয়, পুরো ম্যাচেই আমরা এক ধাপ পিছিয়ে ছিলাম এবং কৌঁশলগতভাবেও।

ইনজুরি সমস্যাও দক্ষিণ আফ্রিকা দলকে ভোগাচ্ছে। দলের পেস আক্রমণের সেরা তারকা অভিজ্ঞ ডেল স্টেইন পুরোপুরি হয়ে ওঠেননি। আরেক পেসার লুঙ্গি এনগিদিও বাংলাদেশের বিপক্ষে হ্যামস্ট্রিং ইনজুরিতে পড়েছেন।

ক্যালিস আরো বলেন, লুঙ্গির ইনজুরি নিঃসন্দেহে ফাফের জন্য সমস্যা সৃষ্টি করেছে। সে একজন বিশ্বমানের খেলোয়াড় এবং আমাদের আক্রমণ বিভাগের জন্য গুরুত্বপূর্ণ। ভারতের বিপক্ষে স্টেইনকে পাওয়া যেতে পারে এবং আশা করছি সে পুরো ফিটনেস ফিরে পাবে।

আমাদের সকল অস্ত্রই ব্যবহার করতে হবে এবং গুরুত্বপূর্ণ মুহূর্তে আমরা আর কোনো ছোটখাটো ভুলও হজম করতে পারব না। এখানে বিশ্বের সেরা দলগুলো খেলছে এবং তারা অবশ্যই আপনাকে শাস্তি দিতে চাইবে।

(Visited 1 times, 1 visits today)