‘যুদ্ধে জড়াবে না ইরান’

আন্তর্জাতিক ডেস্ক:

প্রেসিডেন্ট হাসান রুহানি বলেছেন, ‘ইরান কোনো দেশের সঙ্গে যুদ্ধে যাবে না।’ মঙ্গলবার টেলিভিশনে সম্প্রচারিত ভাষণে তিনি এ কথা বলেছেন।

ইরানের সঙ্গে চলমান সামরিক উত্তেজনায় মার্কিন প্রতিরক্ষামন্ত্রী প্যাট্রিক শানাহান সোমবার মধ্যপ্রাচ্যে আরো এক হাজার সেনা মোতায়েনের ঘোষণা দেয়ার পর প্রেসিডেন্ট হাসান রুহানি এ মন্তব্য করলেন।

রুহানি বলেন, ‘আমরা কোনো দেশের বিরুদ্ধে যুদ্ধে জড়াব না। যারা আমাদের মুখোমুখি হচ্ছে তারা স্বল্প অভিজ্ঞতাসম্পন্ন রাজনৈতিক গোষ্ঠী।

তিনি বলেন,‘এই অঞ্চলে আমেরিকানদের সব ধরণের প্রচেষ্টা ,পুরো বিশ্বের সঙ্গে আমাদের সম্পর্ক বিচ্ছিন্ন করার ইচ্ছা এবং ইরানকে নিঃসঙ্গ করার তাদের আকাঙ্খা থাকা সত্ত্বেও তারা ব্যর্থ হয়েছে।’

সোমবার মধ্যপ্রাচ্যে অতিরিক্ত আরও প্রায় এক হাজার সেনা পাঠানোর ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। ওমান উপসাগরে দুটি ট্যাংকারে হামলার পরিপ্রেক্ষিতে মার্কিন স্বার্থ সুরক্ষা ও ওই অঞ্চলে মার্কিন সেনাদের প্রতিরক্ষায় এই সেনাদের মোতায়েন করা হচ্ছে বলে দেশটির ভারপ্রাপ্ত প্রতিরক্ষামন্ত্রী জানিয়েছেন। এর আগে গত মে মাসে সংযুক্ত আরব আমিরাত উপকূলে দুটি তেলবাহী ট্যাংকারে হামলার পর দেড় হাজার সেনা মোতায়েন করেছিল যুক্তরাষ্ট্র। ওই সময়ও সেনা মোতায়েনের পেছনে একই যুক্তি দেখানো হয়েছিল।

Comments

comments