বাকৃবির পোল্ট্রি ফার্মে দুটি অটোমেটেড পোল্ট্রি শেডের উদ্বোধন

মো. আরিফুল ইসলাম, বাকৃবি থেকেঃ

বাংলাদেশে পোল্ট্রি খামারের সংখ্যা দিন দিন বেড়েই চলছে। কিন্তু বেশির ভাগ পোল্ট্রি খামারগুলোতে জৈব নিরাপত্তা ও পর্যাপ্ত ব্যবস্থাপনার অভাবে রোগ বালাই লেগেই থাকে সবসময়। যার ফলে বাংলাদেশের পোল্ট্রি শিল্প দিন দিন ঝুঁকির মুখে সম্মুখীন হচ্ছে। স্বয়ংক্রিয় পোল্ট্রি শেড নিমার্ণ বাংলাদেশের পোল্ট্রি শিল্পকে এক নতুন দিগন্ত এনে দিয়েছে। বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) প্রথমবারের মত ব্রয়লার ও লেয়ার মুরগীর স্বয়ংক্রিয় ও অত্যাধুনিক দুইটি পোল্ট্রি শেড উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. লুৎফুল হাসান।

 

বিশ্ববিদ্যালয়ের পোল্ট্রি বিজ্ঞান বিভাগের আয়োজনে শনিবার দুপুর ১ টার দিকে পোল্ট্রি ফার্মে ওই পোল্ট্রি শেডগুলোর উদ্বোধন করেন তিনি। পশু বিজ্ঞান বিভাগ ও বিভিন্ন দাতা সংস্থার যৌথ আর্থিক সহযোগিতায় বিশ্ববিদ্যালয়ের পোল্ট্রি ফার্মে ওই দুটি স্বয়ংক্রিয় ও অত্যাধুনিক শেডের উদ্বোধন করা হয়। এর আগে সকাল সাড়ে ১০ টায় বিশ্ববিদ্যালয়ের সৈয়দ নজরুল ইসলাম সম্মেলন কক্ষে এক উদ্বোধনীর অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ভিসি আরও বলেন, বিশ্ববিদ্যালয়ের মত জায়গায় এমন স্বয়ংক্রিয় পোল্ট্রি শেড চালু একটি যুগান্তকারী পদক্ষেপ। শেডটি চালুর মাধ্যমে শিক্ষার্থীরা যেমন হাতে কলমে উন্নত শিক্ষা অর্জন করতে পারবে তেমনি গবেষণার কাজে ও ভবিষ্যতে চাকরির ক্ষেত্রেও আমাদের বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা এগিয়ে থাকবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের প্রো ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ জসিমউদ্দিন খান, বাংলাদেশ পোল্ট্রি ইনড্রাস্ট্রি সেন্ট্রাল কাউন্সিলের সভাপতি এবং পেরাগণ গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক মোঃ মশিউর রহমান, মালয়েশিয়ার এজিসিও জিএসআই এসডিএন এর ম্যানেজিং ডিরেক্টর গো বাক ইয়ান, পোল্ট্রি কনসালটেন্ট অ্যান্ড ডেভলাপমেন্ট সার্ভিসের সিইও মোঃ রফিকুল হক। অনুষ্ঠানে অন্যান্যের মাঝে বক্তব্য রাখেন ব্রিডার্রস এসোসিয়েশন বাংলাদেশ এর সভাপতি মোঃ রাকিবুর রহমান, ফিড ইন্ড্রাস্ট্রিজ এসোসিয়েশন বাংলাদেশ এর সাধারণ সম্পাদক মোঃ আহসানুজ্জামান, ওয়াপসা বিবি. সভাপতি জনাব এ.এল. ফজলে রহিম খান। স্বাগত বক্তব্য রাখেন অটোমেটেড পোল্ট্রি শেড কমিটির আহবায়ক প্রফেসর ড. সচ্চিদানন্দ দাস চৌধুরী।

পশুপালন অনুষদের ডীন প্রফেসর ড. মোঃ নূরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মাঝে বক্তব্য রাখেন পশুবিজ্ঞান বিভাগের প্রধান ড. মোঃ ইলিয়াস হোসাইন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন সহযোগী প্রফেসর ড. বাপন দে।

Comments

comments