চলে গেলেন বিশিষ্ট শিক্ষাবীদ প্রফেসর ইসমাইল হোসেন

বাকৃবি সংবাদ দাতাঃ

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) এনাটমি ও হিস্টোলজি বিভাগের স্বনামধন্য প্রফেসর (অবঃ) বিশিষ্ট শিক্ষাবীদ ড. মোহাম্মদ ইসমাইল হোসেন আজ সোমবার সকাল ০৮.০০ টায় ঢাকায় নিজ বাসভবনে মৃত্যুবরণ করেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৭৯ বছর।

প্রফেসর ইসমাইল হোসেন ১৯৬৫ সালে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের এনাটমি ও হিস্টোলজি বিভাগে লেকচারার পদে যোগদান করেন এবং  সুদীর্ঘ সফল কর্মজীবন শেষে ২০০১ সালে অবসর গ্রহণ করেন।  তিনি ইষ্ট পাকিস্তান এগ্রিকালচারাল ইউনিভার্সিটি থেকে BSc.(Vet Science & AH), Msc. (Vet Science) in Anatomy ডিগ্রী লাভ করেন। পরবর্তীতে তিনি University of Melbourne, Australia-থেকে পিএইচ.ডি ডিগ্রী অর্জন করেন। ।

প্রফেসর হোসেন University of Zimbabwe তেও শিক্ষকতা করেন। এছাড়া  তিনি পুন্ড্রু বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বগুড়া এর ফাউন্ডার ভাইস চ্যান্সেলর হিসাবে দায়িত্ব পালন করেন। এছাড়া তিনি শিক্ষা ও গবেষণার পাশাপাশি বিভাগীয় প্রধান, ডিন, প্রক্টোর ও ছাত্র বিষয়ক উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করেন।

প্রফেসর হোসেন ১৯৩৯ সালে নাটোর জেলার বৃটয়া গ্রামে এক মুসলিম সম্ভান্ত পরিবারে জন্মগ্রহণ করেন।মৃত্যুকালে তিনি দুই পুত্র ও এক কন্যা সন্তান রেখে গেছেন।

বাকৃবি ভেটেরিনারি অনুষদের ডিন প্রফেসর ড. নাজিম আহমাদ স্বাক্ষরিত এক শোকবার্তায় এসব তথ্য পাওয়া যায়।তাঁর মৃত্যুতে বিশ্ববিদ্যালয় একজন সৎ, প্রজ্ঞাবন ও মহানুভব শিক্ষাবিদকে হারালো। শোকবার্তায় শোকাবহ পরিবারের প্রতি গভীর সমবেদনা জানানো সহ মরহুমের আত্মার মাগফেরাত কামনা করা হয়।

 

 

Comments

comments