তলিয়ে গেল রাঙ্গামাটির কাপ্তাই হ্রদের ঝুলন্ত সেতু

রাঙ্গামাটি প্রতিনিধি:
টানা বৃষ্টি ও উজানের পানিতে রাঙ্গামাটির কাপ্তাই হ্রদে অস্বাভাবিকভাবে পানি বৃদ্ধি হওয়ায় ডুবে গেছে ‘সিম্বল অব রাঙ্গামাটি’ খ্যাত ঝুলন্ত সেতুটি। এদিকে হ্রদের পানি বৃদ্ধি ও ঝুলন্ত সেতু পানিতে তলিয়ে যাওয়ার কারণে সেতুতে চলাচলের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে কর্তৃপক্ষ।

সেতুটি ডুবে যাওয়ার বিষয়টি নিশ্চিত করে রাঙ্গামাটি পর্যটন কমপ্লেক্সের ব্যবস্থাপক সৃজন বিকাশ বড়ুয়া বলেন, কাপ্তাই হ্রদে অতিমাত্রায় পানি বৃদ্ধির ফলে ঝুলন্ত সেতুটি পানিতে তলিয়ে গেছে। যার কারণে সেতুতে পর্যটক ও জনসাধারণের চলাচলের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

সেতুটি উচু করার বিষয়ে জানতে চাইলে সৃজন বিকাশ বড়ুয়া বলেন, অর্থের অভাবে এটি করা যাচ্ছে না। বরাদ্দ পেলে অবশ্যই কাজ শুরু করা হবে। বর্ষা মৌসুমে রাঙ্গামাটিতে প্রচুর পর্যটক আসে, কিন্তু এই সময়ে সেতুটি ডুবে থাকার কারণে সরকারকে অনেক টাকা রাজস্ব হারাতে হচ্ছে।

এদিকে হ্রদে পানি বৃদ্ধির কারণে হ্রদের পানি সামাল দিতে মঙ্গলবার রাত আটটা থেকে কাপ্তাই বাঁধের ১৬টি জলকপাট খুলে দেওয়া হয়েছে। ১৬টি জলকপাট দিয়ে প্রতি সেকেন্ডে আরও ২৭ হাজার কিউসেক পানি কর্ণফুলী নদীতে নিগর্মন করা হচ্ছে। অন্যদিকে বর্তমানে কর্ণফুলী জল বিদ্যুৎ কেন্দ্রের চারটি ইউনিটে সর্বোচ্চ ১৬৭ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করা যাচ্ছে।

Comments

comments