রাবি সায়েন্স ক্লাবের উদ্যোগে স্কুল শিক্ষার্থীদের মাঝে চারা বিতরণ

রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি:
রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) সায়েন্স ক্লাবের উদ্যোগে স্কুল শিক্ষার্থীদের মাঝে এক হাজার ফলজ, বনজ ও ভেষজ গাছের চারা বিতরণ করা হয়েছে।

শনিবার (২৭ জুলাই) বিশ্ববিদ্যালয় সংলগ্ন কাটাখালী এলাকার মাসকাটাদিঘী বহুমুখী কারিগরি উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে গাছের চারা বিতরণ করা হয়।

দেশের টেকসই উন্নয়নের লক্ষ্যে বিজ্ঞান জনপ্রিয়করণ, বৃক্ষরোপণ এবং সচতেনতা র্কাযক্রমের অংশ হিসেবে এই কর্মসূচি পালন করা হয়েছে বলে জানান ক্লাবের সভাপতি আশরাফুল আলম।

তিনি বলেন, বিশেষজ্ঞরা আশঙ্কা করছেন দিন দিন বৃষ্টিপাতের পরিমাণ কমে যাওয়া, তাপমাত্রা বৃদ্ধি ও ভূগর্ভস্থ পানির স্তর নেমে যাওয়ায় দেশের প্রায় এক-চতুর্থাংশ এলাকা মরুভূমিতে পরিণত হওয়ার সম্ভাবনা রয়েছে। তাই দেশের উত্তরাঞ্চলকে মরুকরণের হাত থেকে রক্ষার জন্য দীর্ঘমেয়াদী পরিকল্পনা হিসেবে রাবি সায়েন্স ক্লাব গাছের চারা বিতরণ করেছে। আগামী পাঁচ বছরে রাজশাহী অঞ্চলে ২৫ হাজার বৃক্ষ রোপণের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। প্রতিবছর পাঁচ হাজার বৃক্ষের চারা বিতরণ করা হবে

‘লেটস্ প্ল্যান্ট ট্রি’ স্লোগানে তাদের ‘ট্রি প্ল্যান্টেশন ড্রাইভ-২০১৯’ শিরোনামে তাদের কর্মসূচি শুরু হয়। শিক্ষার্থীদের মাঝে চারা বিতরণ ছাড়াও তাদেরকে বৃক্ষরোপণ ও এর প্রয়োজনীয়তা সম্পর্কে ব্যবহারিক ধারণা প্রদান করেন ক্লাবের সদস্যরা।

এ সময় রাবির উদ্ভিদবিদ্যা বিভাগের অধ্যাপক মনজুর হোসেন, বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুল হাকীম, ক্লাবের অন্যান্য সদস্য ও স্কুলের সহস্রাধিক শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

Comments

comments