গাইবান্ধায় সাঁওতালদের মানববন্ধন-সড়ক অবরোধ

গাইবান্ধা প্রতিনিধি:
বাড়িঘরে আগুন ও হত্যার ঘটনায় পিবিআইয়ের দেয়া চার্জশিট বাতিল, পুনঃতদন্ত ও সাবেক এমপি আবুল কালাম আজাদের নামসহ অন্যান্যদের নাম অন্তর্ভূক্তির দাবিতে গাইবান্ধায় মানববন্ধন কর্মসুচি পালন করেছে সাঁওতাল সম্প্রদায়ের লোকজন। এ সময় তারা সড়ক অবরোধ করে।

মঙ্গলবার সকালে আদিবাসী সাঁওতালরা গোবিন্দগঞ্জ থেকে গাইবান্ধায় আসেন। তারা শহর প্রদক্ষিণ করে ডিবি রোডে গিয়ে মানববন্ধন কর্মসুচি পালন করেন। পরে তারা পিবিআইয়ের দেয়া চাজর্শিটের প্রতিবাদে ও তা বাতিলের দাবি জানিয়ে রাস্তার ওপর শুয়ে পড়ে অবরোধ করেন।

এ সময় বক্তব্য রাখেন মামলার বাদী থমাস হেমব্রম, ডা. ফিলিমন বাসকে, সিপিবি নেতা মিহির ঘোষসহ অন্যরা। বক্তারা বলেন, ২০১৬ সালে সাঁওতাল পল্লীতে হামলা অগ্নিসংযোগ ও তিনজন আদিবাসীকে হত্যা করা হয়। এজন্য আদিবাসী থমাস হেমব্রম বাদী হয়ে মামলা দায়ের করা হলে হাইকোটের নির্দেশে মামলাটি তদন্তের দায়িত্ব পিবিআইকে দেয়া হয়।

দীর্ঘদিন তদন্তের পর রোববার পিবিআই মামলার প্রধান অভিযুক্ত সাবেক এমপি আবুল কালামসহ তার লোকজনকে বাদ দিয়ে চাজর্শিট দেয়। এতে আদিবাসীরা বিক্ষুদ্ধ হয়ে ওঠে। তারা ওই চাজর্শিট বাতিল ও মামলায় অভিযুক্তদের অন্তর্ভূক্তির দাবিতে আজ গাইবান্ধায় এসে মানববন্ধন বিক্ষোভ ও সড়ক অবরোধ কর্মসূচিচী পালন করে।

Comments

comments