দেশে থাকার জন্য অর্থ দেয় যে দেশ

আন্তর্জাতিক ডেস্ক:

একসঙ্গে পোল্যান্ডের নাগরিক ও তরুণ হওয়া এতোটা লোভনীয় হয়তো কখনোই ছিল না। ২০ লাখ তরুণকে দেশে রাখতে তাদেরকে আয়কর অব্যাহতির মতো লোভনীয় প্রস্তাব দিয়েছে পোল্যান্ড সরকার।

হঠাৎ করে সরকারের কেন এই প্রস্তাব? এ১৫ বছর আগে ইউরোপীয় ইউনিয়নে পোল্যান্ড যোগ দেওয়ার পর মেধাবি তরুণরা দেশ ছাড়তে শুরু করে। আর এই মেধাপাচার ঠেকাতেই শেষ পর্যন্ত সরকারকে এই উদ্যোগ নিতে হয়েছে।

প্রধানমন্ত্রী মাতিউসজ মোরাউইচকি জানিয়েছেন, কর অব্যাহত তরুণদের জন্য নতুন সুযোগ নিয়ে আসবে, যাতে তারা পশ্চিমে যা পাওয়া যায় তার সঙ্গে মিল রেখে চলতে পারে।

পোল্যান্ডে ২৬ বছরের কম বয়সীদের বার্ষিক আয় ২২ হাজার ৫৪৭ মার্কিন ডলারে নিচে হলে ১৮ শতাংশ আয়কর দিতে হয়। আগামী পহেলা আগস্ট থেকে এই কর থেকে অব্যাহতি পাচ্ছেন তরুণরা। বড় অংকের এই কর ছাড়ের ফলে পোলিশদের বার্ষিক গড় আয় দাঁড়াবে ১৫ হাজার ৭০০ মার্কিন ডলার। মোট ২০ লাখ লোক এই সুবিধা পাচ্ছে বলে দেশটির সরকার জানিয়েছে।

২০০৪ সালে পোল্যান্ডসহ পূর্ব ইউরোপের সাতটি দেশ ইউরোপীয় ইউনিয়নে যোগ দেয়। এর ফলে এসব দেশের নাগরিকরা বিনা ভিসায় ইউনিয়নভুক্ত দেশগুলোতে কাজের সুযোগ পায়।

পার্লামেন্টে নতুন আইনটি উত্থাপনকালে প্রধানমন্ত্রী মাতিউসজ বলেছেন, গত ১৫ বছরে ১৭ লাখ লোক পোল্যান্ড ছেড়েছে। এই সংখ্যা ‘ওয়ারস শহর পুরোপটি খালি হয়ে যাওয়ার মতো…এটা বিশাল ক্ষতি। এটা অবশ্যই বন্ধ করতে হবে। তরুণদের অবশ্যই পোল্যান্ড থাকতে হবে’, বলেন তিনি।

Comments

comments