সব ধরনের ক্রিকেটকেই বিদায় বললেন ম্যাককালাম

স্পোর্টস ডেস্ক:

চার বছর আগেই আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বলেছিলেন নিউজিল্যান্ডের সাবেক অধিনায়ক ব্রেন্ডান ম্যাককালাম। এবার সব ধরনের প্রতিদ্বন্দ্বিতামূলক ক্রিকেট থেকে অবসর ঘোষণা করেছেন। কানাডায় অনুষ্ঠিত গ্লোবাল টি-টোয়েন্টি লিগের শেষ দিনে তিনি এই ঘোষণা দিয়েছেন।

ম্যাককালাম তার অবসরের বিষয়ে টুইটারে লিখেন, ‘গ্লোবাল টি-টোয়েন্টির সমাপণী দিনে আমি গর্ব ও সন্তুষ্টির সঙ্গে সব ধরনের ক্রিকেট থেকে আমার অবসর ঘোষণা করছি। আমি ইউরো টি২০ স্লামেও খেলব না। আমার সিদ্ধান্তের বিষয়টি বোঝায় এবং আমাকে সমর্থন করায় আমি আয়োজকদের ধন্যবাদ দিতে চাই।’

‘আমার ২০ বছরের পেশাদার ক্যারিয়ারে আমি যা অর্জন করেছি সেটার জন্য গর্বিত। আসলে আমি প্রথম যেদিন খেলতে শুরু করি তখন যা স্বপ্ন দেখেছিলাম তার চেয়েও অনেক বেশি পেয়েছি। আমি খেলাটা চালিয়ে যেতে চেয়েছিলাম। কিন্তু সাম্প্রতিক মাসগুলোতে সবকিছু মানিয়ে নেওয়াটা আমার জন্য কঠিন হয়ে যাচ্ছিল।’ যোগ করেন তিনি।

২০১৬ সালে টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টি ক্রিকেটকে বিদায় বললেও বিশ্বের বিভিন্ন টি-টোয়েন্টি লিগে খেলে যাচ্ছিলেন। গ্লোবাল টি-টোয়েন্টি লিগে এবার তিনি টরেন্টো ন্যাশনালসের হয়ে খেলেছিলেন।

৩৭ বছর বয়সী ম্যাককালাম নিউজিল্যান্ডের হয়ে ১০১টি টেস্ট খেলেছেন। রান করেছেন ৬ হাজার ৪৫৩টি। টেস্টে তার ১২টি সেঞ্চুরি রয়েছে। সর্বোচ্চ ব্যাক্তিগত সংগ্রহ ৩০২ রান। ওয়ানডে খেলেছেন ২৬০টি। রান করেছেন ৬ হাজার ৮৩টি। সেঞ্চুরি ৭টি। আর টি-টোয়েন্টি খেলেছেন ৭১টি। রান করেছেন ২ হাজার ১৪০টি।

তবে বিশ্বব্যাপী তিনি ৩৭০টির মতো টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন। রান করেছেন ৯ হাজার ৯২২টি।

আইপিএলের উদ্বোধনী আসরে কলকাতা নাইট রাইডার্সের হয়ে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর বিপক্ষে তিনি ৭৩ বলে ১৫৮ রানের চোখ ধাঁধাঁনো ইনিংস খেলেছিলেন। সেটা ক্রিকেটপ্রেমীদের মনে অনেকদিন স্থায়ী হয়ে থাকবে।

  •  
  •  
  •  
  •  
ad0.3