কুমিল্লার পরিবর্তে উত্তরাঞ্চল দিয়ে ভারত থেকে বিদ্যুৎ আমদানি

নিউজ ডেস্ক:

দেশের কুমিল্লা অঞ্চলে তেমন সংকট না থাকায় ত্রিপুরার পরিবর্তে বাংলাদেশের উত্তরাঞ্চল দিয়ে ভারত থেকে বিদ্যুৎ আমদানির চিন্তা করছে বিদ্যুৎ বিভাগ। রাজধানীর সোনারগাঁও হোটেলে ভারত-বাংলাদেশের দু’দিনব্যাপী বৈঠকের সোমবার (২৬ আগস্ট) বিদ্যুৎ খাতের সহযোগিতা সংক্রান্ত যৌথ স্টিয়ারিং কমিটির বৈঠক শেষে এ তথ্য জানান বাংলাদেশের বিদ্যুৎ বিভাগের জ্যেষ্ঠ সচিব ড. আহমেদ কায়কাউস।

এ বিষয়ে আহমেদ কায়কাউস বলেন, ‘বাংলাদেশ বর্তমানে ত্রিপুরা থেকে ১৬০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানি করছে। আরও বাড়তি বিদ্যুৎ আমদানি করা হলে কুমিল্লা অঞ্চলে বিদ্যুৎ কেন্দ্র বসিয়ে রাখতে হবে। আর গ্যাসভিত্তিক সাশ্রয়ী বিদ্যুৎ কেন্দ্র রয়েছে ওই অঞ্চলে। ফলে কুমিল্লাঞ্চল দিয়ে না করে উত্তরাঞ্চল দিয়ে বিদ্যুৎ আমদানি করলে ভালো হয়।’

রংপুর, দিনাজপুর, ঠাকুরগাঁও ও পঞ্চগড় এলাকায় সংকট রয়েছে। এসব অঞ্চলে ঘাটতি সামলাতে ব্যয়বহুল তেলভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র চালাতে হচ্ছে বলেও জানান বিদ্যুৎ বিভাগের জ্যেষ্ঠ সচিব।

তিনি বলেন, ‘তেলভিত্তিক বিদ্যুৎ কেন্দ্রের পরিবর্তে কম দামে বিদ্যুৎ আমদানি করার বিষয়ে বৈঠকে আলোচনা হয়েছে। ভারতের পক্ষ থেকেও ইতিবাচক সাড়া মিলেছে।’

টেকনিক্যাল টিম সমীক্ষা করে অর্থনৈতিক ও টেকনিক্যালি সফলতার সম্ভাবনা দেখলে এ বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে বলেও জানান আহমেদ কায়কাউস।

এ সময় ভারতের বিদ্যুৎ সচিব শ্রী সুভাষ চন্দ্র গার্গিও উপস্থিত ছিলেন।

Comments

comments