ইসরোর সঙ্গে কাজ করতে আগ্রহী নাসা

আন্তর্জাতিক ডেস্ক:

একেবারে তীরে এসে তরী ডুবেছিল। স্বপ্নের একদম কাছাকাছি গিয়েও চন্দ্রপৃষ্ঠ ছুঁতে পারেনি ভারতের মহাকাশযান চন্দ্রযান ২। চন্দ্রযান ২ এর এই অভিযান সফল না হলেও আন্তর্জাতিক বিভিন্ন মহল থেকে প্রশংসা পাচ্ছে ভারত।

চন্দ্রযান ২ এর যাত্রাপথের সাফল্য এবং চাঁদের মাটিতে ল্যান্ডার বিক্রমের অবতরণের চেষ্টার ভূয়সী প্রশংসা করেছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা। এই সংস্থা জানিয়েছে, তারা ভবিষ্যতে ভারতের মহাকাশ গবেষণা সংস্থা ইসরোর সঙ্গে কাজ করতে চায়।

শনিবার সন্ধ্যায় ইসরোর তরফ থেকে সরকারিভাবে একটি বিবৃতি দেয়া হয়েছে। এতে বলা হয়েছে, চন্দ্রযান অত্যন্ত জটিল একটি মিশন। ইসরোর অন্যসব মিশনের চেয়ে এটা প্রযুক্তিগতভাবে অনেকটাই উন্নত একটা মিশন। চন্দ্রযানের মাধ্যমে অর্বিটার, ল্যান্ডার আর রোভার একসঙ্গে এনে চাঁদের দক্ষিণ মেরুতে অজানাকে জানার চেষ্টা করা হয়েছে।

ওই বিবৃতিতে আরও বলা হয়েছে, চন্দ্রযান মিশন শুরু হওয়ার পর থেকেই পুরো ভারতের পাশাপাশি বিশ্ব আমাদের অগ্রগতির উপর নজর রেখেছে। এটা একটা অভিনব প্রকল্প ছিল, যেটা চাঁদের শুধু একটা অংশ নয় বরং, পুরো চাঁদটাকেই নতুন করে জানার চেষ্টা করেছে।

ইসরোর এই বিবৃতির পর নাসা জানিয়েছে, ইসরো তাদের উৎসাহ আরও বাড়িয়ে দিয়েছে। নাসার তরফ থেকে এক টুইট বার্তায় বলা হয়েছে, মহাকাশ খুব জটিল জায়গা। চাঁদের দক্ষিণ মেরুতে চন্দ্রযান অবতরণে ইসরোর এই প্রচেষ্টা যথেষ্ঠ প্রশংসনীয়। আপনারা আপনাদের এই যাত্রার মাধ্যমে আমাদের অনুপ্রাণিত করেছেন। আগামী দিনে একসঙ্গে কাজ করার সুযোগের অপেক্ষায় থাকলাম।

Comments

comments