এমপি থেকে ইউনিভার্সিটির অধ্যাপক

অনলাইন ডেস্কঃ

প্রফেসর ফ্রাঙ্কা বিম্বি, পাদোভা ইউনিভার্সিটি তে অধ্যাপনা করছেন। নেপলস ইউনিভার্সিটি থেকে পিএইচডি শেষে পোস্টডক ও রিসার্চার হিসাবে কাজ করার পর, প্রফেসর বিম্বি ১৯৮২ সালে পাদোভা ইউনিভার্সিটি তে অ্যাসোসিয়েট প্রফেসর হিসাবে যোগদান করেন। তার একাডেমিক ক্যারিয়ার এর মাঝসময়ে তিনি ইতালির জাতীয় রাজনীতিতে সক্রিয় হয়ে পড়েন। রাজনীতিতে ও তার ঈর্ষণীয় সাফল্য: ১৯৯২-১৯৯৩ সালে ’The Commission for Equal Opportunity between Men and Women of the Region of Veneto, Italy’ এর প্রেসিডেন্ট হিসেবে কাজ করেন। ১৯৯৪-১৯৯৮ সেশনে ভেনিস সিটির ডেপুটি মেয়র ছিলেন। ১৯৯৯ সালে তিনি জাতিসংঘে ইতালীয় সরকারের বিশেষজ্ঞ হিসাবে প্রতিনিধিত্ব করেন।ডেমোক্রেট পার্টির ক্যান্ডিডেট হিসাবে পার্লামেন্টারি আসন  থেকে নির্বাচিত হয়ে ২০০১ – ২০০৫ সেশনে ইতালিয়ান পার্লামেন্টে সংসদ সদস্য হিসাবে দায়িত্ব পালন করেন। ২০০৬ সালে তিনি ইতালির ভেনিস আসন থেকে দ্বিতীয় বারের মত ইতালিয়ান পার্লামেন্টে এমপি নির্বাচিত হন। এই সময়, ২০০৬-২০০৮ সাল পর্যন্ত তিনি Chamber of Deputies’ Standing Committee for the European Union Affairs এর চেয়ারপারসন ছিলেন।

রাজনীতিকে বিদায় জানিয়ে ২০০৯ সালে তিনি আবার পাদোভা ইউনিভার্সিটি তে প্রফেসর হিসাবে ফিরে আসেন। তিনি ইতালিয়ান সোসিওলজিকাল এসোসিয়েশনের প্রেসিডেন্ট, পাদোভা ইউনিভার্সিটির ডেপুটি রেক্টর ও সোসিওলজি ডিপার্টমেন্টের পিএইচডি বোর্ডের ডিরেক্টর হিসাবেও কাজ করেন। বর্ণাঢ্য ক্যারিয়ার শেষে তিনি ২০১৮ সালের সেপ্টেম্বরে অবসরে চলে যান।

কেন তিনি রাজনীতি থেকে শিক্ষকতায় আসলেন, এমন প্রশ্নের জবাবে তিনি বললেন এই দেশে (ইতালিতে) অন্য অনেকের মতো শৈশব থেকে তিনি স্বপ্ন দেখতেন শিক্ষক হবেন। তার চোখে শিক্ষকতা সাধারণ কোন পেশা না। তার মতে ইতালিতে শিক্ষকতা পেশাকে অন্য সব পেশার চেয়ে মর্যাদাবান মনে করা হয়। তিনি বলেন ইউরোপের এরকম অনেক ঘটনা আছে যেখানে বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকরা মন্ত্রী হন আবার দায়িত্ব শেষে শিক্ষকতা পেশায় ফিরে আসেন। তারা মনে করেন মন্ত্রী বা রাজনৈতিক পদের চেয়ে ইউনিভার্সিটিতে পড়ানো এবং পিএইচডি/ পোস্টডক গবেষকদের সুপারভাইজার হিসাবে কাজ করা অনেক আনন্দের এবং গুরুত্বের।

Comments

comments