বাকৃবিতে ‘জার্মানিতে উচ্চশিক্ষা’ বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় প্রতিনিধি:
বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) শিক্ষা, গবেষণা, ডুয়েটচ্যার একাডেমিশ্চার অশ্চাওশ্চডিয়েনস্ট (ড্যাড) শিক্ষাবৃত্তি এবং জার্মানিতে ভিসার জন্য প্রয়োজনীয় তথ্য ও যোগ্যতা নিয়ে এক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

রবিবার (২২ সেপ্টেম্বর) বিকাল সাড়ে ৩টায় বিশ্ববিদ্যালয়ের সৈয়দ নজরূল ইসলাম সম্মেলন কক্ষে এ কর্মশালার আয়োজন করা হয়।

কর্মশালায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. লুৎফুল হাসানের সভাপতিত্বে উপস্থিত ছিলেন ড্যাড এর তথ্য ও অফিস পরিচালিকা রুমানা কবির, সংস্কৃতি বিষয়ক পরিচালিকা সামারা কবির। এছাড়াও বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন। অনুষ্ঠানটি পরিচালনা করেন বাকৃবির কীটতত্ব বিভাগের প্রফেসর ড. মুহাম্মদ মহির উদ্দীন।

কর্মশালায় ড্যাড এর তথ্য ও অফিস পরিচালিকা রুমানা কবির বলেন, বাংলাদেশ থেকে প্রতি বছরই শিক্ষার্থীরা জামার্নীতে উচ্চশিক্ষার জন্য যায়। বিদেশে উচ্চশিক্ষা এবং গবেষনায় শিক্ষাবৃত্তির জন্য প্রয়োজনীয় কিছু তথ্য জানা থাকলে তা জীবনের লক্ষ্য ঠিক করার ক্ষেত্রে খুব সহজ হয়। ড্যাড বাংলদেশ জামার্নীতে শিক্ষাবৃত্তির জন্য প্রয়েজনীয় ব্যাবস্থা গ্রহণ করে থাকে। জামার্নীতে শিক্ষাবৃত্তির জন্য ইন্টারন্যশনাল ইংলিশ ল্যাঙ্গুয়েজ টেস্টিং সিস্টেমে সর্বনিম্ন ৬ নম্বর, বিদেশে থাকার জন্য ব্লক একাউন্ট, প্রতি মাসের জন্য ৮৫৩ ইউরো ব্লক একাউন্টে জমা থাকা, সেমিস্টার সিস্টেমে একডেমিক খরচ, শিক্ষার পাশাপাশি কাজের সুবিধা- অসুবিধা, জার্মান ভাষা শেখা ইত্যাদি বিষয়ে দক্ষতা থাকলে সে ড্যাড শিক্ষাবৃত্তি পাওয়ার যোগ্যতা রাখবে।

Admission

 

কর্মশালায় বাকৃবি উপাচার্য প্রফেসর ড. লুৎফুল হাসান বলেন, উচ্চশিক্ষার জন্য বিদেশী প্রতিনিধিদের শিক্ষাবৃত্তির সুযোগ আরও বৃদ্ধি করতে হবে। দেশের বিভিন্ন বিশ্ববিদ্যলয়ের প্রভাষকদের এবং স্নাতক বর্ষের শিক্ষার্থীদের প্রয়োজনীয় দিকনির্দেশনা দিয়ে বিদেশে উচ্চশিক্ষার জন্য আগ্রহী করে তুলতে হবে। যেসব শিক্ষার্থীর মেধা আছে কিন্তু অর্থের অভাবে উচ্চশিক্ষঅর জন্য বিদেশে যেতে পারছে না তাদের বিভিন্ন উপায়ে আমাদের পক্ষ থেকে সাহায্য করা হবে এবং বাকৃবিতে প্রতিটি শিক্ষার্থীর কর্মজীবনের কথা বিবেচনা করে আমরা ক্যরিয়ার ক্লাব গঠন করব। তিনি বিশ্ববিদ্যালয়ের প্রতিটি শিক্ষার্থীকে দুর্নীতিমুক্ত এবং মাদক মুক্ত থাকার আহ্বান জানান।

Comments

comments