জাবিতে উপাচার্য অপসারনের দাবিতে পদযাত্রা, সমাবেশ

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রতিনিধি:
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলামের অপসারণ দাবিতে পদযাত্রা ও সমাবেশ করেছে ‘দুর্নীতির বিরুদ্দে জাহাঙ্গীরনগর’ ব্যানারে আন্দোলনরত শিক্ষক-শিক্ষার্থীরা।

মঙ্গলবার দুপুর সাড়ে বারোটায় বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান অনুষদ থেকে পদযাত্রাটি শুরু হয়ে বিভিন্ন সড়ক ও ভবন প্রদক্ষিণ করে নতুন রেজিষ্টার ভবনের সামনে এক সমাবেশের মাধ্যমে শেষ হয়।

পদযাত্রা শেষে সমাবেশে বক্তব্যে আন্দোলনের মুখপাত্র অধ্যাপক রায়হান রাইন বলেন, ‘আমরা আচার্যের কাছে উপাচার্যের অপসারেনের দাবিতে চিঠি দিয়েছি, কিন্তু দুঃখের সাথে বলতে হচ্ছে মাননীয় আচার্য এখনও কোন ব্যাবস্থা নেননি। ইতোমধ্যে উপাচার্য অবাঞ্ছিত ও প্রত্যাক্ষিত হয়েছেন। দুর্নীতিকে স্বীকৃতি দেওয়ার জন্য একটা অংশ আরেকটি ব্যানার নিয়ে এসছে। আমরা মনে করি আমাদের যৌক্তিক আন্দোলন ও দাবির কাছে তারা দাড়াতে পারবে না। সংখ্যা যতই হোক যৌক্তিক দাবির পক্ষে আন্দোলন সফল হবেই।’ তিনি আগামীকাল বিক্ষোভ কর্মসূচী ঘোষণা দেন। তিনি হুশিয়ারী দিয়ে বলেন উপাচার্য অপসারিত না হলে কঠোর কর্মসূচি দেওয়া হবে।

সমাবেশে আন্দোলনের অন্যতম সংগঠক জাবি ছাত্র ফ্রন্টের (মার্ক্সবাদী) সভাপতি মাহাথির মোহাম্মদ বলেন, ‘উপাচার্যের সীমাহীন দুর্নীতি বিশ্ববিদ্যালয়কে কলুষিত করেছে। ছাত্রলীগের নেতারা স্বীকার করেছেন তাদের উপাচার্য ২৫ লাখ টাকা করে ঈদ সালামি দিয়েছে। আমরা এমন দুর্নীতিবাজ এবং অথর্ব উপাচার্যের অপসারণের জন্য রাষ্ট্রের কাছে আহ্বান জানাচ্ছি। দুর্নীতির বিরুদ্ধে এ আন্দোলন আরও কঠোর হবে। এতে বিশ্ববিদ্যালয় যদি অচল হয়ে যায় এর দায় প্রশাসনকে নিতে হবে।’

ছাত্র ইউনিয়ন জাবি সংসদের সদস্য রাকিবুল রনি বলেন, ‘বিশ্ববিদ্যালয়ের প্রত্যেকে জানে উপাচার্যের স্বামী ও পুত্রের মধ্যস্থতায় উন্নয়ন প্রকল্পের টাকা লেনদেন হয়েছে। এ বিষয়টি ছাত্রলীগের একাধিক নেতা স্বীকারও করেছে। সালামির নামে কোটি কোটি টাকা লেনদেন করা হয়েছে। প্রকাশ্যে প্রমাণিত দুর্নীতিবাজ উপাচার্যকে অপসারণ করতে হবে। এজন্য আমরা সরকারের কাছে দাবি জানায়, এরকম দুর্নীতিবাজ উপাচার্যের হাত থেকে জাহাঙ্গীরনগরকে রক্ষা করুন।’

 

  •  
  •  
  •  
  •  
ad0.3

Tags: