অবশেষে ব্রেক্সিট চুক্তিতে একমত ইইউ ও যুক্তরাজ্য

আন্তর্জাতিক ডেস্ক:
সব জটিলতার অবসান ঘটিয়ে অবশেষে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের ব্রেক্সিট পরিকল্পনার সঙ্গে সম্মত হয়েছে ইউরোপীয় ইউনিয়ন ও যুক্তরাজ্য।

বৃহস্পতিবার বেলজিয়ামের রাজধানী ব্রাসেলেসে ব্রেক্সিট নিয়ে ইউরোপীয় নেতাদের সঙ্গে বৈঠকের আগেই, খসড়া প্রস্তাবের সঙ্গে একমত হওয়ার ঘোষণা দিয়েছেন ইউরোপীয় ইউনিয়নের ব্রেক্সিট দলের প্রধান মিশেল বার্নিয়ার।

এছাড়া, ব্রেক্সিট পরিকল্পনাকে নিরপেক্ষ আখ্যা দিয়ে এতে সমর্থন দিতে ব্রিটিশ ও ইউরোপীয় পার্লামেন্টের নেতাদের প্রতি আহ্বানও জানান ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট জঁ ক্লদ জাঙ্কার।

এছাড়া, এক চিঠিতে, যত দ্রুত সম্ভব ব্রেক্সিট বাস্তবায়নের জন্য ইউরোপীয় কাউন্সিলের প্রেসিডেন্ট ডোনাল্ড টাস্কের প্রতি আহ্বানও জানান তিনি। এদিকে, এক টুইট বার্তায় নতুন ব্রেক্সিট পরিকল্পনার মাধ্যমে চুক্তির বিতর্কিত বিষয়গুলোর ওপর নিয়ন্ত্রণ আনার দাবি করেছেন প্রধানমন্ত্রী বরিস জনসন। তবে এ পরিকল্পনায় একমত না হওয়ায় চুক্তিতে সমর্থন না দেয়ার কথা জানিয়েছে নর্দান আয়ারল্যান্ডের ডেমোক্র্যাটিক ইউনিয়নিস্ট পার্টি।

খসড়া চুক্তিটি নিয়ে দুপক্ষ কাজ করলেও এটি চূড়ান্ত হতে এখনো যুক্তরাজ্য ও ইউরোপীয় পার্লামেন্টের নেতাদের অনুমোদন প্রয়োজন বলে জানায় আন্তর্জাতিক গণমাধ্যম।

 

সূত্র: আল-জাজিরা

Comments

comments