গ্র্রীনহাউজ গ্যাস পরিমাপে নিউক্লিয়ার পদ্ধতি বিষয়ক আন্তর্জাতিক প্রশিক্ষণ কর্মশালা

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় প্রতিনিধি:
আন্তর্জাতিক আনবিক শক্তি সংস্থা ও বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের মৃত্তিকা বিজ্ঞান বিভাগ এর যৌথ উদ্বোগে কৃষি ক্ষেত্রে গ্রীনহাউজ গ্যাস উৎপদন, পরিবহন ও নির্গমন প্রক্রিয়া এবং পরিমাপ সম্পর্কিত একটি আন্তর্জাতিক প্রশিক্ষণ কর্মশালা বিগত ৭-১৫ অক্টোবর ২০১৯ তারিখ অনুষ্ঠিত হয়।

প্রশিক্ষন কর্মশালাটির উদ্বোধনী অনুষ্ঠান ৭ অক্টোবর বাংলাদেশ কৃষি গবেষণা কউন্সিলের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়। উক্ত উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য প্রফেসর ড. লুৎফুল হাসান।

প্রশিক্ষণ কর্মশালাটির ১ম পর্ব গত ৭-১২ অক্টোবর ২০১৯ তারিখ ঢাকায় কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কৃষি তথ্য সার্ভিস এর সম্মেলন কক্ষে এবং ২য় পর্ব ১৩-১৫ অক্টোবর বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে কৃষি অনুষদীয় আইসিটি ল্যাবরেটরীতে অনুষ্ঠিত হয়।

উক্ত প্রশিক্ষণ কর্মশালায় বিভিন্ন দেশ থেকে আগত ১৯জন প্রশিক্ষনার্থী অংশগ্রহন করেন। আন্তর্জাতিক আনবিক শক্তি সংস্থা থেকে প্রশিক্ষক হিসেবে উপস্থিত ছিলেন প্রফেসর ড. খরিস্টোপমুলার (জার্মানী) এবং ড. মোহাম্মদ জামান (নিউজিল্যান্ড)।

অনুষ্ঠানটির স্থানীয় অর্গানাইজার ও সমন্বয়কহিসেবে দায়িত্ব পালন করেন উক্ত প্রজেক্টের ন্যাশনাল কো-অর্ডিনেটর ও বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের মৃত্তিকা বিজ্ঞান বিভাগের প্রধান প্রফেসর ড. মোহাম্মদ মফিজুর রহমান জাহাঙ্গীর।

 

Comments

comments