’প্রাণির গর্ভাবস্থা নির্ণয়ে আলট্রাসনোগ্রাফি’ শীর্ষক প্রশিক্ষণ কর্মশালার সার্টিফিকেট বিতরণ

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় প্রতিনিধি:

বৃহস্পতিবার বিকেল ৩ টায়  বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) সার্জারি ও অবস্টেট্রিক্স বিভাগের কনফারেন্স রুমে ‘প্রাণির গর্ভাবস্থা নির্ণয়ে আলট্রাসনোগ্রাফি’ শীর্ষক প্রশিক্ষণ কর্মশালার সার্টিফিকেট বিতরণ করা হয়।

বাকৃবি সার্জারি ও অবস্টেট্রিক্স বিভাগের আয়োজনে ছয় দিনব্যাপী ওই প্রশিক্ষণে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, প্রাণিসম্পদ কর্মকর্তা, পল্লী উন্নয়ন একাডেমি ও বিএলআরআই এর বৈজ্ঞানিক কর্মকর্তাসহ ১৪ জন প্রশিক্ষণার্থী অংশগ্রহণ করেন।

অংশগ্রহনকারী প্রশিক্ষণার্থীরা বলেন, এ প্রশিক্ষণের মাধ্যমে তারা যে জ্ঞান অর্জন করেছেন তা কর্মক্ষেত্রে প্রয়োগ করে গাভীর প্রজননতন্ত্রের রোগ ও গর্ভাবস্থায় বাচ্চার শারীরিক অবস্থা মনিটরিং করে উৎপাদনে ফলপ্রসু ভুমিকা রাখতে পারবেন।

প্রশিক্ষণের কো অর্ডিনেটর প্রফেসর ড. নাছরীন সুলতানা জুয়েনা বলেন মাঠপর্যায়ে কর্মরত আগ্রহী সংশ্লিষ্ট সকলকে পর্যায়ক্রমে ট্রেনিং দেয়া হবে যাতে তারা স্ব-স্ব কর্মক্ষেত্রে এ জ্ঞান কাজে লাগাতে পারেন। তিনি আরও বলেন প্রাণির গর্ভাবস্থায় প্রজননতন্ত্রের সার্বিক অবস্থা এবং রোগ নির্ণয়ে এক্স-রে, এমআরআই, সিটিস্ক্যানসহ বিভিন্ন আধুনিক যন্ত্র এবং পদ্ধতি ব্যবহার করা হয়। তবে এসব যন্ত্রে তেজস্ক্রিয় রশ্মির ব্যবহার থাকায় গবাদিপশুর ভ্রুণ বা বাচ্চার ক্ষতি হয়। কিন্তু আলট্রাসনোগ্রাফিতে নিরাপদ শব্দ তরঙ্গ ব্যবহার করা হয় যা সবচেয়ে নিরাপদ। এই প্রযুক্তি বাংলাদেশে প্রানিসম্পদে প্রথম ব্যবহৃত হচ্ছে যার মাধ্যমে গবাদিপশুতে গর্ভের অবস্থা, গর্ভের সংখ্যা, গর্ভে ফুলের অবস্থান, বাচ্চার অবস্থান, বাচ্চার লিঙ্গ সঠিকভাবে যাচাই করা সম্ভব।

সার্জারি ও অবস্টেট্রিক্স বিভাগীয় প্রধান সহযোগী অধ্যাপক ড. রুখসানা আমিন রুনার সভাপতিত্বে প্রশিক্ষণের সমাপনী ও সার্টিফিকেট বিতরনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. জসিম উদ্দিন খান। এছাড়াও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভেটেরিনারি অনুষদের ডিন অধ্যাপক ড. মো নাজিম আহমাদ, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় রিসার্চ সিস্টেম (বাউরেস) এর নতুন পরিচালক প্যাথলজি বিভাগের প্রফেসর ড. মোঃ আবু হাদী নূর আলী খান এবং সার্জারি ও অবস্টেট্রিক্স বিভাগের প্রফেসর ড. মির্জা আবুল হাসেম।

(Visited 5 times, 1 visits today)