তুষারঝড়ে বিপর্যস্ত আমেরিকার জনজীবন, নিহত ১৮

আন্তর্জাতিক ডেস্ক:
চারদিকে বরফ আর বরফ। নিউ ইয়র্কসহ ২০টি প্রদেশে জনজীবন বিপর্যস্ত। ভার্জিনিয়া, মেরিল্যান্ডসহ বেশ কয়েকটি এলাকায় প্রায় তিন ফুট পর্যন্ত বরফ জমেছে। বিভিন্ন এলাকায় এ পর্যন্ত ১৮ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

দ্বিতীয় দিনের মতো ১২ ঘণ্টার ব্যবধানে যুক্তরাষ্ট্রেজুড়ে তুষারঝড়ে মহাবিপর্যয় নেমে এসেছে। ১১টি রাজ্যে এরই মধ্যে জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে। লোকজনকে বাড়ির বাইরে যেতে নিষেধ করা হয়েছে। নিষেধাজ্ঞা অমান্য করলে গ্রেফতার করা হবে বলে হুশিয়ারি দিয়েছে কর্তৃপক্ষ। দেশটির সাড়ে আট কোটি নাগরিক ভয়াবহ দুর্যোগের মধ্যে রয়েছে। নিউ ইয়র্ক ও রাজধানী ওয়াশিংটন ডিসি কার্যত অচল হয়ে গেছে। বন্ধ রয়েছে বিমান চলাচল। এক লাখ ১০ হাজার ৩৫৭টি পরিবার বিদ্যুৎহীন রয়েছে।

শনিবার সন্ধ্যার পর ভার্জিনিয়ায় ৪০ ইঞ্চি, মেরিল্যান্ডে ৩৮ ইঞ্চি, পেনসিলভানিয়ায়, নিউ ইয়র্ক, নিউ জার্সি ও ওয়াশিংটন ডিসিতে ২৫ ইঞ্চি বরফ পড়েছে। এসব রাজ্য কার্যত অচল হয়ে পড়েছে। বন্ধ রয়েছে বিমানসহ সব ধরনের যোগাযোগ ব্যবস্থা। দেশজুড়ে শুক্রবার থেকে রোববার পর্যন্ত ১০ হাজার একশ ফ্লাইট বন্ধ করে দেওয়া হয়েছে।

ফিলাডেলফিয়া ইন্টারন্যাশনাল এয়ারপোর্টের মুখপাত্র ম্যারি ফ্লানারি আল জাজিরাকে বলেন, ‘আজ থেকে (শনিবার) আমাদের সব ফ্লাইট বন্ধ করে দিয়েছি। আমাদের সব কর্মচারী ও কন্ট্রাক্টরদের দায়িত্ব দেওয়া হয়েছে রানওয়ে, ট্যাক্সিওয়েসহ বিভিন্ন পথের বরফ পরিষ্কার করার জন্য।

4কয়েকটি স্থানে এ পর্যন্ত ১৮ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। তবে এ সংখ্যা আরো বাড়তে পারে বলে জানিয়েছে আমেরিকান রেড ক্রস। তাদের মতে অধিকাংশই মারা গেছে সড়ক দুর্ঘটনায়।

ওয়াশিংটন ডিসির মেয়র মুরিয়েল বাউজার বলেছেন, ‘এ তুষারঝড় এখানেই থামবে না। আরো বিপজ্জনক অবস্থার দিকে যাচ্ছে।’

তথ্যসূত্র: আল জাজিরা অনলাইন

  •  
  •  
  •  
  •  
ad0.3

Tags: