মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের নতুন এমডি মাহবুবুর রহমান

নিজস্ব প্রতিবেদক:
মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক লিমিটেড (এমটিবি)-এর ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী হিসেবে যোগ দিয়েছেন সৈয়দ মাহবুবুর রহমান। এর আগে তিনি ঢাকা ব্যাংকে ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী হিসেবে কর্মরত ছিলেন।

সম্প্রতি এক বিজ্ঞপ্তির মাধ্যমে এই তথ্য জানিয়েছে মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক লিমিটেড (এমটিবি)।

ঢাকা ব্যাংক লিমিটেডে যোগ দেওয়ার আগে মাহবুবুর রহমান ব্র্যাক ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী হিসেবে দায়িত্বরত ছিলেন। এছাড়া তিনি প্রাইম ব্যাংক লিমিটেডের উপ-ব্যবস্থাপনা পরিচালক হিসেবেও গুরুত্বপূর্ণ অবদান রাখেন।

মাহবুবুর রহমান ২০১৮ এবং ২০১৯ সালের জন্য অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স, বাংলাদেশ (এবিবি)-এর চেয়ারম্যান নির্বাচিত হন এবং এখন পর্যন্ত এই গুরুত্বপূর্ণ পদে তিনি তার অবদান রেখে চলেছেন। ২০১১ থেকে ২০১৩ সাল পর্যন্ত সময়ে তার অর্জনের জন্য ‘দ্য এশিয়ান ব্যাংকার লিডারশিপ এওয়ার্ড’ ফর বাংলাদেশ-এ ভূষিত হন তিনি।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইন্সটিটিউশন অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন থেকে মার্কেটিং-এ মাস্টার অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন (এমবিএ) ডিগ্রি অর্জনের পর তিনি সৌদি বাংলাদেশ ইন্ডাস্ট্রিয়াল অ্যান্ড এগ্রিকালচ্যারাল ইনভেস্টমেন্ট কোম্পানি লিমিটেড (সাবিককো)-এ মনিটরিং অফিসার (অফিসার ইন চার্জ ইন মনিটরিং) হিসেবে ১৯৮৮ সালে পেশাজীবণ শুরু করেন। ১৯৯৩ থেকে ১৯৯৬ সাল পর্যন্ত ইন্ডাস্ট্রিয়াল লিজিং এন্ড ডেভেলপমেন্ট কোম্পানি (বিডি) লিমিটেড (আইডিএলসি)-এ ম্যানেজার, মনিটরিং হিসেবে কাজ করেন।

সৈয়দ মাহবুবুর রহমান ১৯৯৬ থেকে ১৯৯৮ সাল পর্যন্ত এএনজেড গ্রিন্ডলেজ ব্যাংকে (বাংলাদেশ) ম্যানেজার, ১৯৯৮ থেকে ২০০০ সাল পর্যন্ত কর্পোরেট ব্যাংকিং এবং স্টান্ডার্ড চার্টার্ড ব্যাংকে রিলেশনশিপ ম্যানেজার হিসেবে দায়িত্ব পালন করেন। ২০০২ সালে সিটিব্যাংক এন.এ.-তে রেসিডেন্ট ভাইস প্রেসিডেন্ট হিসেবে যোগদান করেন। এরপর ২০০৮ সালে যখন তিনি সিটিব্যাংক এন.এ. থেকে অব্যাহতি নেন তখন ব্যাংকের পরিচালক এবং হেড অব ফাইন্যান্সিয়াল ইন্সটিটিউশন্স গ্রুপ হিসেবে দায়িত্বরত ছিলেন।

দেশে-বিদেশে বিভিন্ন প্রশিক্ষণ, কর্মশালায় অংশগ্রহণ এবং বিভিন্ন প্রশিক্ষণ কেন্দ্র ও একাডেমিতে ফাইন্যান্স, ব্যাংকিং এবং ব্যবস্থাপনায় ব্যাংকার ও অন্যান্য পেশাজীবিদের উদ্দেশ্যে লেকচার প্রদান করে থাকেন সৈয়দ মাহবুব। পারিবারিক জীবনে তার সহধর্মিণী ও দুই কন্যা রয়েছেন।

(Visited 5 times, 1 visits today)