পার্বত্য চুক্তির ২২তম বর্ষপূর্তি পালিত খাগড়াছড়িতে

খাগড়াছড়ি প্রতিনিধি:
খাগড়াছড়িতে আজ সোমবার নানান কর্মসূচী পালনের মধ্য দিয়ে ‘পার্বত্য চট্টগ্রাম চুক্তি’ তথা ‘শান্তিচুক্তি’র ২২তম বর্ষপূর্তি পালিত হচ্ছে ।

খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ ও সেনাবাহিনীর খাগড়াছড়ি রিজিয়ন কর্তৃপক্ষের যৌথ উদ্যোগে আজ সকাল নয়টায় খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ প্রাঙ্গণে ঐতিহাসিক পার্বত্য চট্টগ্রাম চুক্তির বাইশ বছর পূর্তি উপলক্ষে ২২টি স্মারক বৃক্ষরোপনের মধ্য দিয়ে তিনদিনব্যাপী কর্মসূচীর সূচনা করা হয়। পরে শান্তির প্রতীক পায়রা ও বেলুন উড়িয়ে খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ প্রাঙ্গন হতে একটি বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বর্ণাঢ্য র‌্যালির শুভ উদ্বোধন করেন ভারত প্রত্যাগত উপজাতীয় শরনার্থী প্রত্যাবাসন ও পুনর্বাসন এবং অভ্যন্তরীণ উদ্বাস্তু নির্দিষ্টকরণ ও পুনর্বাসন সম্পর্কিত টাস্কর্ফোস এর চেয়ারম্যান কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি।

এসময় খাগড়াছড়ি আসনের নারী সংসদ সদস্য বাসন্তী চাকমা, খাগড়াছড়ি সেনা রিজিয়নের কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল ফয়জুর রহমান, খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান কংজরী চৌধুরী, জেলা প্রশাসক প্রতাপ চন্দ্র বিশ্বাস, জেলা পুলিশ সুপার প্রতিনিধি এসপি এম এম সালাউদ্দিন, খাগড়াছড়ি পৌরসভার মেয়র মোঃ রফিক উল আলম, সদর উপজেলা চেয়ারম্যান মোঃ শানে আলমসহ সামরিক বেসামরিক কর্মকর্তা, পার্বত্য জেলা পরিষদ সদস্যবৃন্দ, আওয়ামীলীগের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

এদিকে পার্বত্য চট্টগ্রাম চুক্তির ২২তম বর্ষপূর্তি উপলক্ষে বাংলাদেশ সেনাবাহিনীর খাগড়াছড়ি রিজিয়ন কর্তৃপক্ষের ব্যবস্থাপনায় এবং খাগড়াছড়ি পৌরসভার সহযোগিতায় স্থানীয় টাউন হল প্রাঙ্গনে রবিবার বিকেল থেকে শুরু হয়েছে শান্তি চুক্তির মেলা। প্রথমবারের মতো আয়োজিত ৩ দিন ব্যাপী এমেলার আনুষ্ঠানিক উদ্বোধন করেন শরণার্থী ও উদ্বাস্তু পুনর্বাসন বিষয়ক টাস্কফোর্সের চেয়ারম্যান কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি। মেলায় সরকারি বিভিন্ন বিভাগ ও প্রতিষ্ঠান কর্তৃক পার্বত্য চট্টগ্রাম চুক্তি পরবর্তী সুদীর্ঘ বাইশ বছরে সরকারি ও বিদেশি অর্থায়নে সম্পাদিত বিভিন্ন উন্নয়ন কর্মকাণ্ড বাস্তবায়ন অগ্রগতি ও সচিত্র উন্নয়ন কার্যক্রম প্রদর্শনীর স্টলসমূহে প্রদর্শন করা হচ্ছে।

দিবসের অন্যান্য কর্মসূচীর মধ্যে আজ বিকেল ৩টায় খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ ও খাগড়াছড়ি রিজিয়ন কর্তৃপক্ষের যৌথ উদ্যোগে পাহাড়ি-বাঙালির মধ্যে আস্থা-বিশ্বাস ও সকলের মধ্যে সম্প্রীতির বন্ধন সুদৃঢ় করে গড়ে তুলতে ঐতিহাসিক খাগড়াছড়ি স্টেডিয়ামে আয়োজন করা হয়েছে “সম্প্রীতি কনসার্ট”। এ অনুষ্ঠানে দেশের স্বনামধন্য ব্যান্ড দল এবং ঢাকা-চট্টগ্রাম ও স্থানীয় জনপ্রিয় শিল্পীদের মনমুগ্ধকর সংগীত পরিবেশন করার কথা রয়েছে।

স্টেডিয়ামে বাড়তি আকর্ষণ হিসেবে থাকবে সন্ধ্যায় মঙ্গল প্রদীপ প্রজ্জ্বলন এবং আকাশ রাঙানো আতশবাজী ও ফানুস উড়ানো। জমকালো এ অনুষ্ঠানের ফাঁকে ফাঁকে পার্বত্য চট্টগ্রাম চুক্তি সম্পাদনের (শান্তিচুক্তির) আগে ও পরে শান্তি প্রক্রিয়ায় বিশেষ অবদানের স্বীকৃতি হিসেবে সম্মাননা প্রদান করা হবে।

(Visited 1 times, 1 visits today)