বাকৃবিতে ‘প্যাথলজি এন্ড এভিয়ান ডিজিস’ শীর্ষক প্রশিক্ষণ কর্মশালা

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় প্রতিনিধি:
বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) ‘প্যাথলজি এন্ড এভিয়ান ডিজিস’ শীর্ষক চার দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন করা হয়েছে।

সোমবার সকাল ৯ টায় বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি অনুষদের প্যাথলজি গ্যালারিতে এ কর্মশালার উদ্বোধন করা হয়।

প্রশিক্ষণ কর্মশালার মাধ্যমে প্রশিক্ষণার্থীরা বাংলাদেশের পোল্ট্রি শিল্পে গুরুতর রোগের সংক্রমণ পদ্ধতি এবং রোগের কারণ নির্ণয় করে আক্রান্ত টিস্যুর ল্যবরেটরিতে ব্যবহার প্রক্রিয়া সম্পর্কে জানতে পারবে। ভেটেরিনারিতে রোগতত্ত্বের পূর্ব গবেষনা থেকে প্রাপ্ত ফলাফল বিশ্লেষণ করে রোগ নিরাময়ের জন্য নতুন প্রযুক্তি সম্পর্কে ধারণা পাবে।

প্যাথলজি বিভাগের প্রধান ড. মোহাম্মদ নূরুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভারপ্রাপ্ত উপাচার্য ও উচ্চ শিক্ষা ও গবেষণা কমিটির কো-অর্ডিনেটর প্রফেসর ড. সুভাষ চন্দ্র চক্রবর্তী। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভেটেরিনারি অনুষদের ডিন প্রফেসর ড. নাজিম আহমাদ, বাউরেসের পরিচালক প্রফেসর ড. মো. আবু হাদী নূর আলী খান। এছাড়াও ভেটেরিনারি অনুষদের বিভিন্ন বিভাগের শিক্ষক এবং প্রশিক্ষণার্থীরা উপস্থিত ছিলেন।

কর্মশালায় প্রশিক্ষক হিসেবে থাকবেন প্যাথলজি বিভাগের সাবেক প্রফেসর ড. প্রিয় মোহন দাস, প্রফেসর ড. মো. রফিকুল ইসলাম, প্রফেসর ড. এমদাদুল হক চৌধুরী, জর্জিয়া বিশ্ববিদ্যালয়ের প্যাথলজি বিভাগের প্রফেসর ড. কোরি ব্রাউন এবং ইউনিভার্সিটি অফ ক্যালিফোর্নিয়ার পোল্ট্রি প্যাথলজি বিভাগের প্রফেসর ড. কারমেন জেরী।

(Visited 60 times, 1 visits today)