কম্পিউটারাইজড পদ্ধতিতে বাকৃবি শিক্ষক সমিতির নির্বাচন আগামীকাল

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় প্রতিনিধি:
রাত পোহালেই সোমবার (৩০ ডিসেম্বর) শুরু হচ্ছে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির কার্যনির্বাহী কমিটির নির্বাচন। এবারের নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে সম্পূর্ন নতুন কম্পিউটারাইজড পদ্ধতিতে। দেশ যখন তথ্য ও প্রযুক্তিতে এগিয়ে যাচ্ছে এমন সময়ে বাকৃবি শিক্ষক সমাজ ডিজিটাল প্রযুক্তি প্রয়োগ করে নির্বাচনের আয়োজন করেছে।

সোমবার (৩০ ডিসেম্বর) শিক্ষক-কমপ্লেক্সে সকাল ৮টা থেকে দুপুর ২টা পর্যন্ত বিরতিহীনভাবে ভোট গ্রহণ চলবে।

কম্পিউটারাইজড পদ্ধতিতে এ নির্বাচন নিয়ে সবার আগ্রহ ও কৌতূহল সৃষ্টি হয়েছে। এ পদ্ধতিতে নির্বাচন কেন্দ্রে একটি সার্ভার, রাউটার এবং ভোট প্রদানের জন্য কিছু কম্পিউটার বা ল্যাপটপ অফলাইনে থাকবে। প্রতিটি ভোটারের জন্য একটি করে জেনারেটেড পাসওয়ার্ড প্রদান করা হবে। এক পাসওয়ার্ড দিয়ে শুধু একজন ভোট দিতে পারবেন এবং একই পাসওয়ার্ড একাধিকবার ব্যবহার করার সুযোগ নেই।

ভোট প্রদানের পর পাসওয়ার্ড ট্রাকিং করে ভোটদাতাকে সনাক্ত করা যাবে বলে যে গুজব ছড়ানো হচ্ছে, তা সঠিক নয়। সফটওয়ার ডেভেলপকারী এবং নির্বাচন কমিশন শতভাগ নিশ্চিত করেছে যে, ভোট প্রদানের পর কোনভাবেই পাসওয়ার্ড ট্রাকিং করা যাবে না এবং এ ধরনের কোন অপশনই এ সফটওয়্যারে নেই।

এ বিষয়ে নির্বাচনের প্রিজাইডিং অফিসার প্রফেসর ড. মো. আবু হাদী নূর আলী খান বলেন, অতীতে বাকৃবি শিক্ষক সমিতির নির্বাচনে কোন ধরনের কারচুপি হয়নি এবারও এটি হওয়ার সুযোগ নেই।

এবারের শিক্ষক সমিতির নির্বাচনে দুইটি প্যানেলে আওয়ামীপন্থী শিক্ষকদের সংগঠন গণতান্ত্রিক শিক্ষক ফোরাম এবং বিএনপিপন্থী শিক্ষকদের সংগঠন সোনালী দল নির্বাচনে অংশগ্রহণ করছেন। গণতান্ত্রিক শিক্ষক ফোরাম এবং সোনালী দল শিক্ষক সমিতির ১৫টি পদের জন্য পূর্ণ প্যানেল ঘোষণা করেছেন।

তবে নির্বাচনে ব্যবহৃত কম্পিউটারাইজড পদ্ধতিতে ভোট গ্রহনকে প্রশ্নবিদ্ধ দাবি করে নির্বাচন থেকে সরে এসেছেন আওয়ামীপন্থী শিক্ষকদের অপর একটি সংগঠন ‘নীল দল’।

  •  
  •  
  •  
  •  
ad0.3

Tags: