নীলফামারীতে লাউয়ের বাম্পার ফলনে লাভবান কৃষক

নীলফামারী প্রতিনিধি:
নীলফামারীতে লাউয়ের বাম্পার ফলন হয়েছে। গ্রাম-গঞ্জে লাউয়ের চাষ করে ব্যাপক লাভবান হচ্ছে কৃষকেরা। মাচায়-মাচায় ঝুলছে নানা রঙের লাউ। অল্প জমিতে অধিক হারে লাউয়ের চাষ করতে পেরে খুশি চাষিরাও।

জেলা সদরের খোকশাবাড়ী ইউনিয়নের পূর্ব খোকশাবাড়ী সরকার পাড়া গ্রামের জিতেন্দ্র নাথ রায় (৪৫) জানান, সবজি চাষ করে দূর করেছেন পরিবারের অভাব। এই মৌসুমে এক বিঘা জমিতে লাউয়ের চাষ করে প্রথমবার ছিঁড়েছেন প্রায় ৫০০টি লাউ। বাজারে তা বিক্রি করেছেন প্রতিটি ৩০-৩৫ টাকায়। মোট ১৭ হাজার ৫০০ টাকা পেয়েছেন।

একই গ্রামের সচিন চন্দ্র রায় (২৮) জানান, এবার ৩০ শতক (এক বিঘা) জমিতে লাউয়ের চাষ করে প্রায় ৭০ হাজার টাকা আয় করেছেন।

ডোমার উপজেলার হরিণচড়া গ্রামের বাসিন্দা হামিদুল ইসলাম জানান, ১৫ শতক জমিতে লাউ চাষ করে এখন পর্যন্ত ৫৫ হাজার টাকার লাউ বিক্রি করেছেন। এখনও লাউয়ের গাছ তরতাজা আছে। সেখান থেকে অনেক টাকার লাউ বিক্রি করতে পারবেন। এক বিঘায় ২০-২৫ হাজার টাকা খরচ করে লক্ষাধিক টাকা আয় করা সম্ভব।

জলঢাকা উপজেলার উত্তর দেশিবাই গ্রামের সবজি বিক্রেতা আব্দুস সামাদের বলেন, ‘নীলফামারীতে বিষমুক্ত লাউ চাষ হয়। তাই এখানকার লাউয়ের চাহিদা অনেক বেশি। লাউ কিনে বাজারে বিক্রি করে আমাদেরও ভালোই লাভ হয়।’ নীলফামারী জেলা শহরের কিচেন মার্কেটের সবজির পাইকারী ব্যবসায়ী বকুল হাসান ও নাছির উদ্দিন একই কথা বলেন।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক নিখিল চন্দ্র বিশ্বাস জানান, নীলফামারীর মাটি লাউ চাষের জন্য উপযোগী। লাউ একটি প্রিয় সবজি। বছরের সব সময়ে লাউয়ের চাষ করা যায়। জেলায় সাড়ে পাঁচ হাজার হেক্টর জমিতে সবজির চাষের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে। আর এ পর্যন্ত ৫০০ হেক্টর জমিতে লাউ চাষ করেছে কৃষকেরা। তবে এটি চলমান রয়েছে।

  •  
  •  
  •  
  •  
ad0.3

Tags: