পাহাড়ে ৪২ কিলোমিটার ট্রেইল ম্যারাথনে প্রথম বাকৃবির সাজ্জাদ

আব্দুর রহমান:
মৌলভীবাজারের কমলগঞ্জে সীমান্তবর্তী ডবলছড়া পাহাড়ে ৪২ দশমিক ২ কিলোমিটারের ট্রেইল ম্যারাথন সম্পন্ন হয়েছে। ম্যারাথন স্থাণীয় দুটি দল অংশ গ্রহন করেন। এতে ছেলেদের মধ্যে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের সাজ্জাদ হোসেন প্রথম স্থান লাভ করেছেন এবং ১১ জন নারীর মধ্যে ৬২ বছর বয়সী নারী ট্রেইল ভ্রমণে পারদর্শিতায় যুক্তরাষ্ট্রের রোলি এন ডিপশন প্রথম স্থান লাভ করেন।

বাংলাদেশী এভারেস্ট বিজয়ী নিশাত মজুমদারের নেতৃত্বে এতে সহযোগিতা করে কমলগঞ্জের শমশেরনগর সাইকেলিং কমিউনিটি। শুক্রবার (১০ জানুয়ারি) ঢাকাস্থ সংগঠন কমপস এর আয়োজনে ভোর ৬টা থেকে শুরু হয়েছিল এ ম্যারাথন।

মেরাথন শেষে ডবলছড়া খাসিয়া পুঞ্জির ফুটবল মাঠে আনুষ্ঠানিকভাবে তাদের পুরষ্কৃত করা হয়। এ সময় উপস্থিত ছিলেন, সাবেক কারা মহা পরিদর্শক অব: মেজর জেনারেল সৈয়দ ইফতেখার উদ্দীন ও ইউপি চেয়ারম্যান জুয়েল আহমেদের।

ট্রেইল ভ্রমন শেষে এভারেষ্ট বিজয়ী নিশাত মজুমদার বলেন, এটিই বাংলাদেশের দীর্ঘতম ট্রেইল ভ্রমন। এর আগে এক সাথে ২২ কিলোমিটার পর্যন্ত ট্রেইল ভ্রমন করা হয়েছিল। ঢাকাসহ দেশের বিভিন্ন স্থান থেকে পাহাড়ী ট্রেইল ম্যারাথন অংশ নিতে ১শ জন নারীপুরুষ ডবলছড়া খাসিয়া পুঞ্জির মাঠে মিলিত হয়। নিশাত মজুমদারের নেতৃত্বে এ ট্রেইল ম্যারাথন শুরু হয়।

যুব সমাজকে মাদকমুক্ত করতে, সুস্থ্য সবল ও স্বাস্থ্য সচেতন করতে পাহাড়ী দুর্গম পথে এই ট্রেইল ম্যারাথনের আয়োজন করা হয়েছিল। তাছাড়া কোন বাধাই আর বাধা নয়, চেষ্টা করলে সব বাধাই অতিক্রম করা যায়। এই ভাবনা যুব সমাজের মনে জাগাতেও এ উদ্যোগ নেয়া হয়েছিল।

(Visited 118 times, 1 visits today)