রাশিয়ার নতুন প্রধানমন্ত্রী মিখাইল মিসুস্তিন

আন্তর্জাতিক:
রাশিয়ার নতুন প্রধানমন্ত্রী হিসেবে মিখাইল মিসুস্তিনের নাম ঘোষণা করেছেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। প্রধানমন্ত্রীর পদ থেকে দিমিত্রি মেদভেদেভের পদত্যাগের পর মিসুস্তিনকে নিয়োগ দেন পুতিন।

জানা গেছে, মিখাইল মিসুস্তিন ২০১০ সাল থেকে রাশিয়ার কর বিভাগের প্রধান হিসেবে দায়িত্ব পালন করেছেন। ৫৩ বছর বয়সী এই আমলা ১৯৯৯ সালে সরকারি চাকরিতে যোগদেন।

বুধবার পার্লামেন্টের বার্ষিক ভাষণে প্রধানমন্ত্রীসহ অন্যান্য গুরুত্বপূর্ণ পদের ব্যক্তি নির্বাচনে পার্লামেন্টকে ক্ষমতা দেওয়ার প্রস্তাব দেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। প্রেসিডেন্টের থেকেও প্রধানমন্ত্রীকে বেশি ক্ষমতা দেওয়ার সুপারিশ করা হয়েছে। এই প্রস্তাব বাস্তবায়নে প্রয়োজনে দেশব্যাপী গণভোটও চেয়েছেন পুতিন।

রুশ প্রেসেডেন্ট ভ্লাদিমির পুতিন দেশটির সাংবিধানিক পরিবর্তনের প্রস্তাব দেয়ার পর গোটা সরকার পদত্যাগ করে।

জাতির উদ্দেশে দেয়া ভাষণে পুতিন বলেন, রাশিয়ায় বড় ধরনের সাংবিধানিক পরিবর্তনের প্রয়োজন। প্রধানমন্ত্রীসহ অন্যান্য গুরুত্বপূর্ণ পদের নির্বাচনে পার্লামেন্টকে ক্ষমতা দেয়ার প্রস্তাব দেন তিনি। দেশের সাংবিধানিক পরিবর্তনের জন্য গণভোটেরও প্রস্তাব দেন পুতিন।

পুতিনের কাছে পদত্যাগপত্র দেয়ার পর দিমিত্রি মেদভেদেভ এখন রাশিয়ার প্রভাব বিস্তারকারী নিরাপত্তা পরিষদের প্রধান হিসেবে নিয়োগ পেয়েছেন। এর আগে রাশিয়ার সংবিধান সংশোধন করে সংসদের ক্ষমতা বৃদ্ধির জন্য গণভোট আয়োজনে প্রস্তাব দিয়েছিলেন প্রেসিডেন্ট পুতিন।

(Visited 13 times, 1 visits today)