মুক্তিযোদ্ধার সন্তানদের শিক্ষাবৃত্তি দিচ্ছে ভারত

সবুজবাংলাদেশ ডেস্ক:
মুক্তিযোদ্ধা পরিবারের সদস্যদের বৃত্তি দিচ্ছে ভারত। মুক্তিযোদ্ধার ছেলে-মেয়েদের এ শিক্ষাবৃত্তি দেওয়া হবে। তবে বৃত্তি পেতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী হতে হবে। বাংলাদেশে ভারতীয় হাই কমিশন সূত্রে এ তথ্য জানা গেছে।

সংশ্লিষ্টরা জানিয়েছেন, দেশের যেকোনো বিশ্ববিদ্যালয়ে স্নাতক প্রথম বর্ষ থেকে ৪র্থ বর্ষে অধ্যয়নরত মুক্তিযোদ্ধাদের উত্তরসূরী শিক্ষার্থীরা এই বৃত্তির যোগ্য বলে বিবেচিত হবেন। ২০১৫-১৬ শিক্ষাবর্ষের জন্য ভারত সরকার এই বৃত্তি দেবে।

বৃত্তির পরিমাণ: একজন শিক্ষার্থী প্রতিবছর ২৪ হাজার টাকা করে বৃত্তি পাবেন। স্নাতক সম্পন্ন না হওয়া পর্যন্ত (চার বছর) তিনি এই বৃত্তি পাবেন।

আবেদনের যোগ্যতা: বিশ্ববিদ্যালয়ের চলমান পরীক্ষায় ছাত্রদের ক্ষেত্রে জিপিএ ৩.২৫ এবং ছাত্রীদের ক্ষেত্রে নূন্যতম জিপিএ ৩.০০ থাকতে হবে। শিক্ষার্থীর পারিবারিক আয় প্রতি মাসে কমপক্ষে ১৫ হাজার টাকা হতে হবে। তবে গত বছর যারা এই বৃত্তি পেয়েছেন তাদের আবেদন করার প্রয়োজন নেই।

আবেদন প্রক্রিয়া: প্রার্থীকে এই ওয়েবসাইটে (www.hcidhaka.gov.in) গিয়ে আবেদনপত্র ডাউনলোড করতে হবে। এক কপি পাসপোর্ট সাইজের ছবি প্রয়োজন হবে। সেইসাথে পারিবারিক আয়ের সনদপত্র চেয়ারম্যান/ইউএনও/টিএনও/প্রথম শ্রেণির গেজেটেড কর্মকর্তার মাধ্যমে সত্যায়িত হতে হবে। বাংলাদেশ সরকারের ইস্যুকৃত মুক্তিযোদ্ধা সনদের কপি থাকতে হবে।

এসএসসি ও এইচএসসির মার্কসিট এবং বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার প্রমাণপত্র যেটা বিশ্ববিদ্যালয় কর্তৃক সত্যায়িত হতে হবে। এছাড়া জাতীয় পরিচয়পত্র ও শিক্ষার্থীর বিশ্ববিদ্যালয়ের পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদনপত্র আগামী ৩০ নভেম্বরের মধ্যে নিচের ঠিকানায় সরাসরি পৌঁছাতে হবে।

আবেদন পৌঁছানোর ঠিকানা: হাই কমিশন অব ইন্ডিয়া
বাড়ি# ২, রোড# ১৪২, গুলশান-১, ঢাকা।

(Visited 9 times, 1 visits today)