সীমান্তে বিএসএফ’র গুলিতে নিহতদের স্মরণে ঢাবিতে গায়েবানা জানাজা

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি:
ভারত-বাংলাদেশ সীমান্তে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) গুলিতে নিহত তিন বাংলাদেশী নাগরিকের স্মরণে গায়েবানা জানাজা করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

শনিবার বিকালে বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের সামনে এই গায়েবানা জানাজা সম্পন্ন হয়। এর আগে বিক্ষোভ কর্মসূচি পালন করেন তারা। এতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীসহ প্রায় শতাধিক নাগরিক অংশগ্রহণ করেন।

‘বাংলাদেশের নাগরিকগণ’র ব্যানারে জানাজা কর্মসূচির পূর্বে বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়। নওগাঁর পোরশা সীমান্তে বিএসএফের ছোঁড়া গুলিতে তিন বাংলাদেশী নিহত হওয়ার ঘটনায় এ প্রতিবাদ কর্মসূচির আয়োজন করা হয়।

এ সময় বক্তারা স্বাধীনতাপরবর্তী সময়ে সীমান্তে ভারতের সীমান্তরক্ষী বাহিনী-বিএসএফ কর্তৃক খুনের প্রতিবাদ জানান। পাশাপাশি তারা সীমান্তে খুনের পেছনে দেশের সরকারের অবহেলাকে দায়ী করেন।

বিক্ষোভ সমাবেশে ঢাবি শিক্ষার্থী রাকিব হোসেন বলেন, বাংলাদেশে ৫ লক্ষাধিক মানুষ বেকারত্বের অভিশাপ নিয়ে রাস্তায় রাস্তায় ঘুরে বেড়াচ্ছে। অথচ ভারতীয়রা এদেশে চাকরি করে দেশ থেকে অর্থ নিয়ে যাচ্ছে। বিভিন্ন সময় ভারত আমাদের মেরুদণ্ডহীন সরকারের সঙ্গে বিভিন্ন ইস্যুতে চুক্তি করেছে। সেসব চুক্তিতে ভারত ষোলআনা সুবিধা নিয়ে বাংলাদেশের সামনে মুলো ঝুলিয়ে দিয়েছে।

(Visited 13 times, 1 visits today)