অভিনয় না করেই পুরস্কার নিতে যাচ্ছেন যুক্তরাষ্ট্রে

বিনোদন ডেস্ক :

পরিচালক প্রসূন রহমান নির্মিত ‘জন্মভূমি’ চলচ্চিত্রে অভিনয়ের স্বীকৃতিস্বরূপ মার্কিন যুক্তরাষ্ট্রের নর্থ ক্যারোলিনায় অনুষ্ঠিতব্য এক উৎসবে পুরস্কার নিতে যাচ্ছেন রাশেদ উদ্দিন। কিন্তু নির্মাতা জানালেন, এ নামে কেউ তার চলচ্চিত্রে অভিনয় করেনি।

ঘটনার সূত্রপাত একটি সংবাদকে কেন্দ্র করে। একটি জাতীয় দৈনিক খবর প্রকাশ করেছে—আগামী ১৫-১৬ ফেব্রুয়ারি মার্কিন যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত হবে ‘এশিয়ান কালচারাল ফেস্টিভ্যাল অব নর্থ ক্যারোলিনা ২০২০’। এতে ‘জন্মভূমি’ সিনেমায় অভিনয়ের জন্য সেরা অভিনেতার পুরস্কার পাচ্ছেন রাশেদ উদ্দিন।

এ খবর দৃষ্টিগোচর হয়েছে পরিচালক প্রসূন রহমানেরও। এ নির্মাতা বলেন, ‘চলচ্চিত্রটি যাদের দেখার সুযোগ হয়েছে তারা জানেন, এতে পুরুষ চরিত্রের প্রধান অভিনয়শিল্পী ছিলেন রওনক হাসান। রাশেদ উদ্দিন নামে কোনো অভিনেতাকে আমি চিনি না। জন্মভূমি চলচ্চিত্রের একটি দৃশ্যেও এই নামের অথবা এইরকম চেহারার কারো কোনো উপস্থিতি নেই।’

আশঙ্কা প্রকাশ করে প্রসূন রহমান বলেন, ‘‘আমি জানি না, আমেরিকা যাওয়ার জন্য এরা ‘জন্মভূমি’ চলচ্চিত্রের পোস্টার, ট্রেইলার বা অন্য কোনো পাবলিসিটি মেটেরিয়ালকেও ম্যানিপুলেট করছে কিনা।’’

রোহিঙ্গাদের জীবন-যন্ত্রণা ও ভূখণ্ডের অনুসন্ধান নিয়ে প্রসূন রহমান নির্মাণ করেছেন ‘জন্মভূমি’। চলচ্চিত্রটির কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন ছোট পর্দার অভিনেতা রওনক হাসান ও সায়রা আক্তার জাহান। দুজনই রোহিঙ্গা চরিত্রে অভিনয় করেছেন। এছাড়াও অভিনয় করেছেন—সংগীতা চৌধুরী, অঙ্কন চাকমা, জয়নাল জ্যাক, পামেলা কেচার, নাসির উদ্দিন প্রমুখ।

(Visited 29 times, 1 visits today)