রংপুর আইআইএএসটি’তে করোনা ভাইরাস নিয়ে সেমিনার অনুষ্ঠিত

রংপুর প্রতিনিধি:

রংপুরের আইআইএএসটি (ইন্টারন্যাশনাল ইনস্টিটিউট অব এপ্লায়েড সায়েন্স এন্ড টেকনোলজি, রংপুর) এ করোনা ভাইরাস নিয়ে জনসচেতনা বৃদ্ধিতে এক সেমিনারের আয়োজন করা হয়। আজ রবিবার বেলা ১১ ঘটিকার আইআইএএসটি’র সেমিনার কক্ষে আয়োজিত উক্ত সেমিনারের মুল প্রতিপাদ্য বিষয় ছিল “করোনা ভাইরাসঃ চিন্তিত হলেও আতংকিত নয়”।

এ সময় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন নর্দান প্রাইভেট মেডিকেল কলেজ ,রংপুর এর মাইক্রোবায়োলজি বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ডা. মুজিবুর রহমান । বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ড. মো: হাকিমুল হক, সহযোগী অধ্যাপক , ভেটেরিনারি এন্ড এনিমেল সায়েন্সেস বিভাগ, কৃষি অনুষদ, রাজশাহী বিশ্ববিদ্যালয় ।

মুল প্রবন্ধ উপস্থাপন করেন জুনোটিক ডিজিজ বিশেষজ্ঞ বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মো: সহিদুজ্জামান। সম্প্রতি করোনা ভাইরাস এর প্রার্দুভাব এবং এই বিষয়ে সচেতনতা, প্রতিরোধ ও করণীয় সর্ম্পকে বিস্তারিত তথ্য তুলে ধরেন তিনি। প্রবন্ধে উঠে আসে নতুন করোনা ভাইরাস নিয়ে আমাদের আতঙ্কিত হওয়ার কিছু নেই।

প্রধান অতিথি তার বক্তব্যে বলেন করোনা ভাইরাস নতুন কিছু নয়। ষাটের দশকে এই ভাইরাস প্রথম চিহ্নিত হয়। আমরা সচেতন হলে এই ভাইরাস থেকে রক্ষা পাওয়া কঠিন কিছু নয়। তিনি মাস্ক ব্যবহারের পাশাপাশি পরিষ্কার পরিচ্ছন্ন থাকার পরামর্শ দেন।

বিশেষ অতিথি বলেন করোনা ভাইরাস অনেক সংবেদনশীল ভাইরাস। তাপমাত্রা একটু বেশি হলে এ ভাইরাস নিষ্ক্রিয় হয়ে যাবে এবং সংক্রমনও কমে যাবে। এলকোহল স্প্রে ও সাবান ব্যবহার করে এ ভাইরাস থেকে সুরক্ষা পাওয়া যাবে।

আইআইএএসটি’র অধ্যক্ষ মহসিন তালুকদারের সভাপতিত্বে এ সেমিনারে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিভিন্ন মেডিকেল কলেজের চিকিৎসকগন, ভেটেরিনারিয়ান, আইআইএসটি’র বিভিন্ন বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীগন।

উল্লেখ্য, পৃথিবীতে তিন হাজারের অধিক করোনা ভাইরাস রয়েছে। এর মধ্যে নতুনটি সহ এ পর্যন্ত ৭ টি করোনা ভাইরাস মানুষকে আক্রান্ত করতে পারে বলে জানা গেছে। নতুন এ ভাইরাসে মৃত্যুর হার প্রায় ২ শতাংশ। তবে ঠান্ডার কারনে মৃত্যুর হার কিছুটা বেড়েছে। তবে করোনা ভাইরাসের বিরুদ্ধে কোনো প্রতিষেধক (টিকা) না থাকায় এটি সাধারণ জ্বরের তুলনায় বেশি ঝুকির্পূন এবং দ্রুত ছড়িয়ে পড়ার বিষয়টি উদ্বেগের এবং আশঙ্কার।

(Visited 67 times, 1 visits today)