জিকা ভাইরাস: জরুরি পদক্ষেপ নিতে ওবামার আহ্বান

আন্তর্জাতিক ডেস্ক:
জিকা ভাইরাসের বিরুদ্ধে জরুরি পদক্ষেপ নিতে বললেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। যুক্তরাষ্ট্রজুড়ে জিকা ভাইরাস জড়িয়ে পড়ার সকর্ত বার্তা দেওয়ার পর ওবামা এই আহ্বান জানালেন।

বিবিসি অনলাইনের এক খবরে বুধবার এ তথ্য জানানো হয়েছে।

জিকা ভাইরাসের সংক্রমিত নবজাতক অপূর্ণ মস্তিষ্ক নিয়ে ভূমিষ্ঠ হচ্ছে। এই ভাইরাসে আক্রান্ত মায়ের গর্ভের সন্তান সংক্রমিত হয় এবং শিশুর মাথার আকৃতি স্বাভাবিকের চেয়ে ছোট হয়।

ওবামা বলেছেন, জিকা ভাইরাস প্রতিরোধে ওষুধ ও টিকা উদ্ভাবনের গবেষণা দ্রুত গতিতে এগিয়ে নিতে হবে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) সম্প্রতি আশঙ্কা প্রকাশ করে প্রতিবেদন প্রকাশ করেছে, যাতে বলা হয়েছে আমেরিকাজুড়ে জিকা ভাইরাস ছড়িয়ে পড়তে পারে এবং তা মহামারি আকার ধারণ করতে পারে।

ক্যারিবীয় অঞ্চল, উত্তর ও দক্ষিণ আমেরিকার ২১টি দেশে এরই মধ্যে জিকা ভাইরাস ছড়িয়ে পড়েছে। জিকা ভাইরাসে আক্রান্ত হলে কাঁপুনি দিয়ে জ্বর, চোখে জ্বালাপোড়া এবং মাথা ব্যথা হয়ে থাকে। চিকিৎসা বিশেষজ্ঞরা জিকা ভাইরাস নিয়ে বেশি উদ্বিগ্ন এই কারণে যে, এর সংক্রমণে গর্ভের শিশু ক্ষতিগ্রস্ত হচ্ছে।
Zika4
জিকা ভাইরাসের প্রকোপ সবচেয়ে বেশি দেখা দিয়েছে দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলে। এই মহাদেশের কয়েকটি দেশ আপাতত সন্তান না নেওয়ার পরামর্শ দিয়েছে সন্তান ধারণোপযোগী নারীদের।

যেসব দেশে জিকা ভাইরাস ছড়িয়েছে
ইউরোপের ডেনমার্ক, জার্মানি, যুক্তরাজ্য এবং সুইডেন, উত্তর আমেরিকার যুক্তরাষ্ট্র এবং দক্ষিণ আমেরিকার সব দেশ ও এশিয়ার কয়েকটি দেশে জিকা ভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে।

  •  
  •  
  •  
  •  
ad0.3

Tags: