ব্রকলি চাষে লাভবান বরিশালের চাষিরা

নিউজ ডেস্ক:

ব্রকলি চাষে লাভবান বরিশালের চাষিরা। আবহাওয়া অনুকূলে থাকায় ও ব্রকলির ফলন ভালো হওয়াতে ব্যাপক সাফল্য পেয়েছেন এই অঞ্চলের চাষিরা। গত মৌসুমে পরীক্ষামূলকভাবে ব্রকলির চাষে সাফল্য পাওয়াতে এ মৌসুমে ব্যাপকহারে চাষ হয়েছে। সামনের মৌসুমগুলোতে আরও চাষ বাড়বে বলে জানান কৃষকরা।

স্থানীয় চাষি দুলাল বলেন, গত মৌসুমে প্রথম জানতে পারি ব্রোকলি সম্পর্কে। পরে সেখান থেকে আগ্রহী হয়ে নিজ জমির একাংশে গত বছর শখের বশে ১২০ পিস ব্রোকলি বপন করেছিলাম। ফলন ভালো হওয়ায় এই মৌসুমে আরও বেশি পরিমাণে চাষ করেছি। সবকিছু ঠিক থাকলে লাভের আশা করছি।

তিনি আরও বলেন, স্থানীয় বাজারে ৬০-৮০ টাকা বিক্রি করা হয়েছে। তার এখন পর্যন্ত খরচ হয়েছে ২০ হাজার টাকার মতো, যেখানে অল্পদিনের মধ্যেই ২৫ হাজার টাকার বেশি ব্রোকলি বিক্রি করেছি।

আরেক চাষি মনির জানান, এই সবজির সবকিছুই খাওয়া যায়। পাতা পর্যন্ত রান্না করে কিংবা ভর্তা করেও খাওয়া যায়। স্থানীয়রা বিভিন্ন মাছ দিয়ে ব্রোকলি রান্না করে খেয়ে থাকেন। বিদেশের মাটিতে যেসব ফসল উৎপাদন হচ্ছে তা দেশের মাটিতেও উৎপাদন সম্ভব বলেও জানান তিনি।

বরিশাল কৃষি অধিদফতরের উপ-পরিচালক হরিদাস শিকারী বলেন, এই অঞ্চলে ব্রোকলি একটি নতুন সবজি। এখন এ সবজিটি এই অঞ্চলের মানুষের কাছে কিছুটা অপরিচিত সবজি। তবে কৃষকদের জন্য এগুলো বেশ লাভজনক। আমরা ব্রকলি চাষের ব্যাপারে কৃষকদের সকল ধরণের সহযোগিতা করছি।

(Visited 22 times, 1 visits today)