৩ দিনের মধ্যে ভিপি নুরকে পাসপোর্ট দিতে হাইকোর্টের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক:
ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) সহ-সভাপতি (ভিপি) নুরুল হক নুরকে আগামী তিন দিনের মধ্যে পাসপোর্ট দিতে সংশ্লিষ্ট অধিদফতরকে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। এসময় নুরকে কেনো পাসপোর্ট দেওয়া হবে না, তা জানতে চেয়ে জারি করা রুলের চূড়ান্ত শুনানি শেষে বুধবার (৪ মার্চ) বিচারপতি গোবিন্দ চন্দ্র ঠাকুর ও বিচারপতি মোহাম্মদ উল্লাহর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ রায় ঘোষণা করেন।

এ তথ্যের সত্যতা নিশ্চিত করে ডাকসু ভিপি নুরুল হক নুর বলেন, গত বছরের এপ্রিলে আমি পাসপোর্টের আবেদন করেছিলাম। কিন্তু পাই নাই। হয়ত সেখানে সরকারের একটা নির্দেশনা ছিল যে ডাকসুর ভিপি থাকাবস্থায় আমাকে পাসপোর্ট দেবে না।

নুর বলেন, পরে জরুরি ভিত্তিতে সাত দিনের মধ্যে পাসপোর্ট পেতে গত বছরের জুলাইয়ে আগারগাঁও পাসপোর্ট অফিসে ফরম জমা দিই। এখন প্রায় এক বছর হয়ে গেছে। কোর্টের বারান্দায় বারান্দায় ঘুরেও পাসপোর্ট পাই নাই। আজ কোর্টের এক ডিরেকশনে সংশ্লিষ্ট পাসপোর্ট অফিসকে তিন কার্যদিবসের মধ্যে আমাকে পাসপোর্ট দিতে বলা হয়েছে।

নুর বলেন, এটা কতটুকু কার্যকর হয় সেটা নিয়েও একধরণের শঙ্কার মধ্যে আছি। শেষ পর্যন্ত দেখার অপেক্ষায় আছি কি হয়। আদালতের এই আদেশের সময় তিনি নিজেও কোর্টে ছিলেন বলে জানান।

আদালতে নুরের আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী মহসিন রশিদ।

প্রসঙ্গত গত বছরের আগস্টে নুর পাসপোর্ট পেতে হাইকোর্টে রিট দায়ের করেন। রিট আবেদনের তথ্য অনুসারে কিন্তু তাকে পাসপোর্ট দেওয়া হয়নি। পরে পাসপোর্ট অধিদফতরের মহাপরিচালক নুরকে জানান, মামলা থাকায় তাকে পাসপোর্ট দেওয়া সম্ভব নয়। এ অবস্থায় পাসপোর্ট পেতে হাইকোর্টে রিট দায়ের করেন নুর।

ওই রিটের শুনানি নিয়ে গত ২৩ জানুয়ারি পাসপোর্ট না দেওয়ার কারণ জানাতে বিবাদীদের প্রতি রুল জারি করেন হাইকোর্ট। পাশাপাশি কেনো নুরকে পাসপোর্ট দেওয়া হবে না, রুলে তাও জানতে চেয়েছিলেন আদালত। এরপর ওই রুলের শুনানি শেষে আজ রায় ঘোষণা করলেন আদালত।

  •  
  •  
  •  
  •  
ad0.3

Tags: