ঠাকুরগাঁওয়ে দিন দিন বাড়ছে টমেটোর চাষ

ঠাকুরগাঁওয়ে প্রতিনিধি:

ঠাকুরগাঁওয়ে দিন দিন বাড়ছে টমেটোর চাষ। চলতি মৌসুমে টমেটোর চাষ করে ব্যাপক সাফল্য পেয়েছেন স্থানীয় চাষিরা। আবহাওয়া অনুকূলে থাকায় ও টমেটোর ফলন ভাল হওয়ায় টমেটো চাষে লাভের আশা করছে ঠাকুরগাঁওয়ের কৃষকরা।

জানা যায়, বিগত মৌসুমগুলোতে ধানের চাষ করে লোকসানে পড়েন এই অঞ্চলের চাষিরা। তাই তারা সিদ্ধান্ত নেনে ধান বাদ দিয়ে বিকল্প কোন সবজির চাষ করবেন। এর পরই তারা শুরু করেন লাভজনক সবজি টমেটোর চাষ।

এই অঞ্চলের মাটি ও আবহাওয়া টমেটো চাষের উপযোগী হওয়ায় টমেটোর চাষ করে ব্যাপক লাভের আশা করছেন কৃষকরা। সবকিছু ঠিক থাকলে এই মৌসুমে টমেটো থেকে বিপুল পরিমাণে অর্থ উপার্জন করবেন চাষিরা।

এই অঞ্চলের টমেটো চাষিরা জানান, বিগত কয়েক বছর থেকে ধান চাষ করে লোকসান করে যাচ্ছি। পরে সিদ্ধান্ত নিয়ে ধান চাষ বাদ দেন তারা। আর এই জমিতে বিকল্প ফসল হিসেবে টমেটোর চাষ শুরু করেন তারা। এই অঞ্চলের মাটি টমেটো চাষের জন্য বেশ উপযোগী বলেও জানান তারা।

এই অঞ্চলের বিভিন্ন প্রান্তে উৎপাদিত হওয়া টমেটো স্থানীয় বাজারের চাহিদা মিটিয়ে যাচ্ছে দেশের বিভিন্ন জেলাতে। ঠাকুরগাঁওয়ের কৃষি অফিস জানিয়েছেন, এই অঞ্চলের ৫ উপজেলাতে প্রায় ২০ হেক্টর জমিতে বিভিন্ন প্রকার সবজির চাষ হয়েছে।

(Visited 17 times, 1 visits today)