ভেঙ্গে গেছে রাবির প্রধান ফটকের সামনের স্পিড ব্রেকার

আসাদুজ্জামান রিফাত, রাবি প্রতিনিধি:
রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে থাকা দুটো স্পিড ব্রেকারের একটি ভেঙ্গে গেছে অনেক আগেই। আরেকটি ও ভাঙ্গা ভাঙ্গা অবস্থা। ফলে যে কোন সময় ঘটতে পারে বড় রকমের দুর্ঘটনা।

স্পিড ব্রেকার ভেঙ্গে যাওয়ার অনেক দিন পেরিয়ে গেলেও বিষয়টিকে গুরুত্বের সাথে নিচ্ছে না কর্তৃপক্ষ। ফলে জীবনের ঝুকি নিয়ে চলতে হচ্ছে বিশ্ববিদ্যালয়ের কয়েক হাজার শিক্ষার্থীকে।

সরেজমিনে ঘুরে দেখা গেছে, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনের মহাসড়কের দুটো স্পিড ব্রেকারের একটি অচল হয়ে আছে অনেক আগে থেকেই। অন্যটিরও প্রায় একই দশা। ঢাকা-রাজশাহী মহাসড়ক হওয়ায় রোডটি দিয়ে প্রতিদিন কয়েক হাজার যানবাহন চলাচল করে।

স্পিড ব্রেকার ঠিক না থাকায় দুর পাল্লার যানবাহন গুলো সড়ক পরিবহণ নীতি মানছেন না বলে অভিযোগ করেছেন প্রধান ফটকের সামনে থাকা দোকানদার ও শিক্ষার্থীরা।

প্রধান ফটকের সামনের একজন চায়ের দোকানদার সিরাজুল ইসলাম বলেন, স্পিড ব্রেকার দুটোর একটি অনেকদিন থেকেই নেই, আরেকটি থাকলেও সেটার বেহাল দশা। ফলে উভয় দিক থেকে আসা যানবাহন গুলো বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে সমান গতিতে গাড়ি চালিয়ে যাচ্ছে। তিনি বলেন, এভাবে চলতে থাকলে যেকোন বড় রকমের দুর্ঘটনা ঘটতে পারে।

বিশ্ববিদ্যালয়ের অনাবাসিক এমনি একজন শিক্ষার্থী সুজন আলী বলেন, স্পিড ব্রেকার না থাকায় আমাদের রাস্তা পারাপারের সময় অনেক সমস্যা হয়। অনেক সময় একের পর এক গাড়ি আসায় আমাদের রাস্তায় দেরী হয়ে যায়। ফলে ক্লাস-পরীক্ষাগুলোতে আমরা যথাসময়ে যেতে পারিনা।

এ বিষয়ে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক তারিকুল হাসান বলেন, আসলে এটা নিয়ে সড়ক পরিবহণ কর্তৃপক্ষের সাথে একটা ঝামেলা রয়েছে। কেননা সড়ক পরিবহণ কর্তৃপক্ষ স্পিড ব্রেকার রাখার পক্ষাপাতি না। তারপর আমরা যথাসম্ভব চেষ্টা করব স্পিড ব্রেকার দুটি সংস্কার করার।

উল্লেখ্য যে, ২০১৩ সালের ২৯ নভেম্বর বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় নিহত হন বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী সাবরিন জাহান।

  •  
  •  
  •  
  •  
ad0.3

Tags: