এক যুগ পেরিয়ে ‘হৃদয়ে মাটি ও মানুষ’

কৃষি ডেস্ক:
এবার এক যুগ অতিক্রম করছে বাংলাদেশের খাদ্য নিরাপত্তা ও কৃষি উন্নয়নমুখি সফল গণমাধ্যম কার্যক্রম হৃদয়ে মাটি ও মানুষ-এর। ২০০৪ সালের একুশে ফেব্রুয়ারি কৃষি উন্নয়ন ও গণমাধ্যম ব্যক্তিত্ব শাইখ সিরাজের পরিকল্পনা, উপস্থাপনা ও পরিচালনায় চ্যানেল আইতে নিয়মিত প্রচার শুরু হয় অনুষ্ঠানটির।

এ পর্যন্ত এ অনুষ্ঠানের ৫৮৪টি পর্ব প্রচারিত হয়েছে। এ অনুষ্ঠানের ধারাবাহিকতায় কৃষি সমস্যা ও কৃষি কৌশলবিষয়ক আরেকটি অনুষ্ঠান ‘হৃদয়ে মাটি ও মানুষের ডাক’-এরও ৫’শ ২২টি পর্ব প্রচারিত হয়েছে।

বাংলাদেশের পথিকৃৎ কৃষি ও উন্নয়ন সাংবাদিক শাইখ সিরাজের উন্নয়নমুখি সাংবাকিতা শুরু হয়েছিল বাংলাদেশ টেলিভিশনে ১৯৭৮ সালে। তিনি ১৯৮২ সাল থেকে টানা ১৪ বছর বাংলাদেশ টেলিভিশনে মাটি ও মানুষ অনুষ্ঠান করেন। এই হিসেবে তার সক্রিয় ও সরেজমিন উন্নয়ন সাংবাদিকতার ৩৪ বছর পূর্ণ হচ্ছে এবার।
শাইখ সিরাজের কৃষি কার্যক্রম এদেশের শহরের মানুষকে মাটির দিকে ফিরে তাকানোর একটি বিশেষ চোখ তৈরি করেছে।

এখন দেশের সকল গণমাধ্যমেই কৃষি বিষয়ক সংবাদ, অনুষ্ঠান ও কার্যক্রমকে গুরুত্ব দেয়ার প্রবণতা তৈরি হয়েছে। হৃদয়ে মাটি ও মানুষ দেশের ভেতরে ছাড়াও পৃথিবীর বিভিন্ন দেশের কৃষিক্ষেত্রে ব্যবহৃত সেরা অনুশীলনগুলো তুলে ধরে কৃষি সম্প্রসারণের এক বিকল্প শক্তি হিসেবে প্রতিষ্ঠিত করেছে গণমাধ্যমকে।

হৃদয়ে মাটি ও মানুষের যুগপুর্তি উপলক্ষে বিশেষ অনুষ্ঠান ‘হৃদয়ে মাটি ও মানুষ-বেঁচে থাকার অব্যাহত অভিযান’ প্রচার হবে ২০ ফেব্রুয়ারি ২০১৬ শনিবার রাত ৯.৫০ মিনিটে।

Comments

comments