কুবিতে ভাষা শহীদদের প্রতি পুষ্পার্ঘ্য অর্পণ

এস এম জোবায়ের, কুমিল্লা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি:
মহান শহীদ দিবস ও আর্ন্তজাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পার্ঘ্য অর্পণ করেছে কুমিল্লা বিশ্ববিদ্যালয় পরিবার।

একুশের প্রথম প্রহরে এ পুষ্পার্ঘ্য অর্পণ করেন তারা। শহীদ বেদিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন কুমিল্লা বিশ্ববিদ্যালয় উপাচার্য প্রফেসর ড. মো. আলী আশরাফ, বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর কুন্ডু গোপীদাস, রেজিস্ট্রার মো. মজিবুর রহমান মজুমদার।

এছাড়াও ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন, কুমিল্লা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি, বঙ্গবন্ধু পরিষদ, বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগ, কুমিল্লা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি, বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ, বিভিন্ন আবাসিক হল, থিয়েটার কুমিল্লা বিশ্ববিদ্যালয়, প্রতিবর্তন, অনুপ্রাস কণ্ঠ চর্চা কেন্দ্র, ডিবেইটিং সোসাইটি, সেচ্ছায় রক্তদান সংগঠন বন্ধুসহ বিভিন্ন বিভিন্ন আঞ্চলিক সংগঠন ।
পুষ্পার্ঘ্য অর্পণ শেষে ভাষা শহীদদের জন্য এক মিনিট নিরবতা পালন করেন বিশ্ববিদ্যালয় পরিবার।

এদিকে একুশের প্রথম প্রহরের পূর্বে মাতৃভাষা অধিকার প্রতিষ্ঠার সংগ্রামে’৫২-এর ঔপনিবেশিক শাসন -শোষণ ও শাসক গোষ্ঠির প্রভুসুলভ মনোভাবের বিরোদ্ধে এবং বাঙ্গালির জাতিয় চেতনাকে উদ্বোদ্ধ করে এ রকম একুশের কবিতা ও গান পরিবেশন করে বিশ্ববিদ্যালয়ের সাংস্কৃতিক সংগঠন ‘অনুপ্রাস কণ্ঠ চর্চা কেন্দ্র’ ও ‘প্রতিবর্তন’ । মাতৃভাষাকে রক্ষা করার জন্য ভাষা শহীদদের আত্মত্যাগ নিয়ে একটি নাটিকা প্রদর্শন করে ‘থিয়েটার কুমিল্লা বিশ্ববিদ্যালয়’।

  •  
  •  
  •  
  •  
ad0.3

Tags: