কুবিতে ভাষা শহীদের স্মৃতিতে আলোচনা সভা অনুষ্ঠিত

এস এম জোবায়ের, কুমিল্লা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি:
২১ শে ফেব্রুয়ারি মহান শহীদ দিবস ও আর্ন্তজাতিক মাতৃ ভাষা দিবস উপলক্ষে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের ৪১১ নং কক্ষে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়। নৃবিজ্ঞান বিভাগের প্রভাষক মো. আসাদুজ্জামানের সঞ্চালনায় এবং শহীদ দিবস ও আর্ন্তজাতিক মাতৃভাষা দিবস উদযাপন কমিটির আহ্বায়ক ড. মুহম্মদ আহসান উল্ল্যাহর সভাপতিত্ত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. আলী আশরাফ, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর কুন্ডু গোপীদাস।

এছাড়া ও উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মো. মজিবুর রহমান মজুমদার, কলা ও মানবিক অনুষদের ডিন এম এম শরিফুল করিম, পদার্থ বিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান ড. মো. আবু তাহের, বাংলা বিভাগের প্রভাষক কামরুন নাহার শিলা .লোক প্রশাসন বিভাগের প্রভাষক মো. জিয়া উদ্দিন, মার্কেটিং বিভাগের প্রভাষক মো. মইনুল হাসান, ডেপুটি রেজিস্ট্রার মো. দলিলুর রহমান, বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিবাগের ছাত্র- ছাত্রী ও সকল শ্রেণীর কর্মকর্তা- কর্মচারী বৃন্দ।

প্রধান অথিতির বক্তব্যে উপাচার্য বলেন,‘ ভাষার জন্য যারা প্রাণ দিয়েছেন তার ছিলেন বাংলার সূর্য সন্তান। বাঙ্গালিরা ভাষা শহীদদেও কোন দিন ভুলবে না। সূর্য সন্তানের আমাদের যে বাংলা ভাষা প্রতিষ্ঠা করে গেছেন সেই ভাষা রক্ষা করা আমাদের গুরু দ্বায়িত্ব।’

তিনি আরও বলেন, ‘এখন কিছু নাটক তৈরি করা হয়েছে যে গুলোর ভাষা বাংলা কে বিকৃত করে উচ্চারণ করা হয়। তরুন সমাজকে এ বিকৃত উচ্চারণ থেকে দূরে থাকার জন্য আহ্বান করেন। তিনি বাংলা ভাষাকে ভুল চর্চা না করা প্রতি এবং বাংলা ভাষাকে সঠিক ভাবে উচ্চারণ করার প্রতি তিনি গুরুত্ব আরোপ করেন।’
আলোচনা সভায় ভাষা শহীদদে স্মৃতিতে এক মিনিট নীরবতা ও পালন করা হয়।

  •  
  •  
  •  
  •  
ad0.3

Tags: