ইবিএইউবিতে ‘নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ’ উপলক্ষে কর্মশালা অনুষ্ঠিত

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি:
দেশে দ্বিতীয়বারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসা আয়োজিত বিশ্বের সর্ববৃহৎ হ্যাকাথন প্রতিযোগিতা ‘ইন্টারন্যাশনাল স্পেস অ্যাপস চ্যালেঞ্জ-২০১৬’। এ উপলক্ষ্যে বাংলাদেশ এসোসিয়েশন অব সফ্টওয়্যার এন্ড ইনফরমেশন সার্ভিসেস (BASIS) রাজশাহী ডিভিশন এর সহযোগিতায় ও এক্সিম ব্যাংক কৃষি বিশ্ববিদ্যালয় বাংলাদেশ এর আয়োজনে দিনব্যাপি কারিগরি কর্মশালা বিশ্ববিদ্যালয়ে নিজস্ব মিলনায়তনে অনুষ্ঠিত হয়।

কর্মশালাটির প্রথম পর্বে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড আব্দুল মান্নান আকন্দ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ড. মোঃ আরিফুল ইসলাম সহকারী অধ্যাপক জেনেটিক্স ও প্ল্যান্ট ব্রিডিং বিভাগ, অনুষ্ঠানের সভাপতিত্ব করেন বেসিস স্টুডেন্ট ফোরামের রাজশাহী রিজিওনের কো-অরডিনেটর জনাব আবু নাইম মোহাম্মদ নাহিদ। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষক রিদওয়ান উল ইসলাম মাহদি। বক্তৃতায় প্রধান অতিথি ড. আব্দুল মান্নান আকন্দ ইন্টারনেট ভিত্তিক বিভিন্ন অ্যাপস এর উপরে গুরুত্বারোপ করেন। তিনি আরো বলেন প্রযুক্তির অপব্যবহার আজকে আমাদের বাংলাদেশ ব্যাংকের মত অনাকাক্সিক্ষত ঘটনার সামনে হাজির করেছে। অতিথিবৃন্দ তাদের বক্তৃতায় ইন্টারনেটের প্রয়োজনীয় অ্যাপস তৈরির সুযোগ সুবিধা উপায় সম্পর্কে বিস্তাতির ব্যাখা করেন। এছাড়াও বেসিসের ভবিষৎ কার্যক্রম নিয়েও আলোচনা করেন।

অনুষ্ঠানটির ২য় পর্বে বেসিসের এক্সিকিউটিভ মেম্বার রিজভি আলম অ্যাপস তৈরির উপায় এবং পদ্ধতি নিয়ে আলোচনা করেন এবং আবিদা হাসানা লিডারশীপ এবং অন্টারপ্রেনারশিপ ইন অ্যাপস বিল্ডিং নিয়ে একটি সেশন পরিচালনা করেন। এছাড়াও অতিথিবৃন্দ নাসার আগামীতে মঙ্গল অভিযান, শনি গ্রহে যুনো মহাকাশযানের অভিযান এবং মহাকাশে স্পেসশিপের ভেতরে উদ্ভিদের বৃদ্ধি সংক্রান্ত সম্ভাবনা এবং প্রতিকূলতা নিয়ে আলোচনা করা হয়।

অনুষ্ঠানটিতে এক্সিম ব্যাংকের সকল বিভাগের শিক্ষার্থীগণ অংশগ্রহণ করেন এবং তাদের মত বিনিময় করেন। অনুষ্ঠানটি সাফল্যম-িত করার জন্য সহযোগিতা করছে বেসিস স্টুডেন্টস ফোরাম, ক্লাউড ক্যাম্প বাংলাদেশ। স্পন্সর করেন বাগডুম ডটকম ও পি-বাজার ডটকম।

Comments

comments