চলনবিলে শিলা-বৃষ্টিতে বোরো ধানের ব্যাপক ক্ষতি

ইসাহাক আলী, নাটোর প্রতিনিধি:
দেশের শস্য ভান্ডার খ্যাত চলনবিলসহ নাটোর জেলার বিভিন্ন এলাকার উপর দিয়ে বয়ে যাওয়া আকস্মিক কাল বৈশাখী ঝড় ও শিলা বৃষ্টির আঘাতে কাঁচা ঘর-বাড়ি এবং কাঁচা-পাকা বোরো ধান, ভূট্রাসহ ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে।

বৃহস্পতিবার রাতে কয়েক দফা ঝড়ে এ বিপর্যস্ত ঘটেছে। এদিকে এরিপোর্ট লেখা পর্যন্ত শুক্রবার বিকেল ৪ টায় চলনবিলাঞ্চলের অধিকাংশ গ্রাম বিদ্যুৎ বিছিন্ন রয়েছে।

স্থানীয় কৃষি অফিস ও কৃষক সূত্রে জানায়, বৃহস্পতিবার রাতে কয়েক দফা আকস্মিক কাল বৈশাখী ঝড় ও শিলা বৃষ্টিতে সিংড়া উপজেলাসহ চলনবিলাঞ্চলের কিছু কাঁচা ঘর আংশিক ক্ষতিগ্রস্থ হয়েছে। এছাড়া প্রায় ৩০হাজার হেক্টর কাঁচা-পাকা বোরো ধান ও ৩‘শ হেক্টর ভুট্রা মাটিতে শুয়ে পড়ায় ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। যদি রোদের দেখা না মিলে তবে কৃষকদের ব্যাপক ক্ষতির সম্মুখিন হতে হবে। তাছাড়া চলনবিলাঞ্চলে বিদ্যুতে লুকোচুরি নিত্য দিনের সঙ্গি।

চলনবিলাঞ্চলের ডাহিয়া গ্রামের কৃষক আব্দুল আলিম, সাতপুকুরিয়া গ্রামের এন্তাজ আলী ও টগর হোসেন জানান, কয়েক দফা ঝড়ে তাদের বোরো ধান ও ভুট্রা সম্পূর্ণ মাটিতে শুয়ে পড়েছে। জমিতে পানি বাধতে শুরু করেছে। এমন বৈরী আবহাওয়া থাকলে ফসল ঘরে তোলা সম্ভব হবে না।

ডাহিয়া ইউপি চেয়ারম্যান এমএম আবুল কালাম মৃধা জানান, তার ইউনিয়নের বোরো কাঁচা ধান সম্পূর্ণ মাটিতে শুয়ে পরায় কৃষক চরমভাবে ক্ষতিগ্রস্থ হয়েছে।

নাটোর পল্লী বিদ্যুৎ সমিতি-১ এর ডেপুটি জেনারেল ম্যানেজার জাকির হোসেন এই প্রতিবেদককে জানান তিনি অফিসের বাহিরে রয়েছেন। বিষয়টি নিয়ে দায়িত্বপ্রাপ্ত এজিএম কম এর ০১৭৬৯-৪০০৬৭৮ নম্বরে কয়েক বার যোগাযোগ করা হলেও তিনি ফোন রিসিভ করেন নি।

উপজেলা কৃষি কর্মকর্তা সাজ্জাদ হোসেন জানান, ঝড় ও শিলা-বৃষ্টিতে বোরো ধানের ক্ষতি হয়েছে। তবে রোদের দেখা মিললে ক্ষতির পরিমান কিছুটা কম হবে।

  •  
  •  
  •  
  •  
ad0.3

Tags: