রোজ একটি আপেল, কি কি উপকারিতা ??

নিউজ ডেস্ক:
‘An apple a day, keeps the doctor away’ অর্থাৎ নিয়মিত আপেল খেলে চিকিৎসকের প্রয়োজন হয় না। অন্যান্য ফলের তুলনায় আপেলে রয়েছে অধিক পুষ্টিগুণ। আপেল একটি সুপরিচিত ফল; এটি সবখানেই পাওয়া যায়। ছোট বড় সকলের কাছেই আপেল সুস্বাদু ফল হিসেবে জনপ্রিয়। কিন্তু সকলে কি এর রোগ প্রতিরোধ ক্ষমতা সম্পর্কে জানে? যারা আপেলের উপকারিতা সম্পর্কে জানেন না তাদের জন্য আজকের এই প্রতিবেদন।

ওজন নিয়ন্ত্রন রাখে: চিকিৎসকেরা অন্যান্য ফলের তুলনায় আপেলকে প্রাধান্য দেন। তাদের মতে প্রতিদিন গড়ে ৩টি আপেল খেলে ওজন নিয়ন্ত্রনে রাখা সহজ হয়।

হার্ট সুস্থ থাকে: হার্টের স্বাস্থ্যের জন্য অত্যন্ত প্রয়োজনীয় উপাদান হলো ফাইটোনিউট্রিয়েন্ট উপাদান যা আপেলে রয়েছে। এটি হার্ট ভালো রাখে।

ত্বকের সুস্থতা: গবেষকদের মতে প্রতিদিন আপেল খেলে ত্বকের নানান ধরনের সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।

দাঁতের সুস্থতা : দাঁতের জন্য যেসকল ক্ষতিকর ব্যকটেরিয়া রয়েছে ওগুলোকে ধ্বংস করে আপেলের রস। এভাবে দাঁতের সুস্থতা বজায় রাখে।

istock000030764950largeক্যান্সার প্রতিরোধ : আপেলে রয়েছে পেকটিন জাতীয় একটি উপাদান যা শরীরকে ক্যান্সার থেকে দূরে রাখে। স্তন ক্যান্সার, ফুসফুসের ক্যান্সার, লিভার ক্যান্সার প্রতিরোধেও ভূমিকা রাখে আপেল।

হজম ক্ষমতা বৃদ্ধি : প্রতিদিন আপেল খেলে হজমের জন্য প্রয়োজনীয় ব্যকটেরিয়ার জন্ম হয় এবং হজম ক্ষমতা বৃদ্ধি পায়।

ডায়াবেটিস নিয়ন্ত্রন: নিয়মিত আপেল খেলে ডায়াবেটিস নিয়ন্ত্রণে থাকে।

পানিশূন্যতা দূর করে: আপেলে রয়েছে প্রচুর পানি। আপেল খেলে তৃষ্ণা দূর হয় এবং শরীর ঠান্ডা থাকে।

হাড় শক্ত করে: আপেলে রয়েছে যতেষ্ট পরিমাণে বোরন যা হাড়কে শক্ত রাখতে সহায়তা করে।

আপেল অনেক উপকারী একটি ফল। আপেলে উপস্থিত ভিটামিন এ, সি এবং ই ডায়াবেটিস নিয়ন্ত্রন ও হৃদরোগের সমস্যা দূর করে। তাই সুস্থ থাকতে হলে প্রতিদিন অন্তত একটি আপেল খাওয়া উচিত।

  •  
  •  
  •  
  •  
ad0.3

Tags: