যুক্তরাষ্ট্রে স্কলারশীপ নিয়ে পড়াশোনা

স্কলারশিপ ডেস্ক:
দেশের বাহিরে যারা পড়াশোনা করতে আগ্রহী যুক্তরাষ্ট্র তাদের জন্য অন্যতম তীর্থস্থান। বিশ্বের নামকরা বিশ্ববিদ্যালয়গুলোর অনেকগুলো বিশ্ববিদ্যালয়ই যুক্তরাষ্ট্রে অবষ্হিত । যুক্তরাষ্ট্রে খুব কম সংখ্যক বিশ্ববিদ্যালয় ফ্রি স্কলারশীপ প্রদান করে।

বাংলাদেশের ছাত্র-ছাত্রীদের সহোযোগিতার জন্য ontaheen.com এর পক্ষ থেকে বিভিন্ন বিম্ববিদ্যালয় ও কলেজ এ মার্কিন সরকার এবং বিভিন্ন প্রতিষ্ঠান প্রদত্ত স্কলারশীপ তালিকা দেওয়া হল।

USA Government প্রদত্ত স্কলারশীপ

Fulbright Program

প্রদত্ত একটি ফুল ফ্রি স্কলারশীপ যা Master’s or PhD লেবেল এর জন্য প্রতিবছর প্রদান করে আসছে মার্কিন যুক্তরাষ্ট্র। এই স্কলারশীপ এর আওতায় টিউশন ফি, বই, যাতায়াত ভাড়া, সেখানে থাকা খাওয়া এবং স্বাস্থ্যবীমা অর্ন্তভুক্ত।

Humphrey Fellowship

অভিজ্ঞতা ও প্রতিভার বিকাশ ঘটাতে প্রতি বছর হাবার্ড হাম্পেরী ফেলোশীপ প্রদান করা হয়। প্রতিবছর ১৬০-১৯০ জন ফেলো নেওয়া হয়। এই ফেলোশীপ এর আওতায় সবধরনের খরচ অর্ন্তভুক্ত।

US Colleges and Universities প্রদত্ত স্কলারশীপ

আমেরিকান বিশ্ববিদ্যালয়

মেধা ও যোগ্যতার ভিত্তিতে প্রতি বছর সীমিত সংখ্যক স্কলারশীপ প্রদান করে আসছে । যুক্তরাষ্ট্রের এই বিশ্ববিদ্যালয়টি নিজের দেশে রিসোর্চ ও কমিউনিটিকে উন্নত করার উদ্দেশ্যে স্নাতক লেবেল এর (Bachelor’s Degree) AU Emerging Global Leader Scholarship Program ও প্রদান করে থাকে।

Amherst College

গরিব ও মেধাবী ছাত্র-ছাত্রীদের আর্থিক সহোযোগিতার উদ্দেশ্যে বিভিন্ন স্কলারশীপ প্রদান করে।এই বিশ্ববিদ্যালয় এ ভর্তি হলে আপনার আর্থিক সমস্যার সমাধান এ এই কলেজটি এগিয়ে আসবে। এই স্কলারশীপটি aid package নামেও পরিচিত কারন এর মধ্যে পার্ট টাইম কাজ অথবা উপহার প্রদান করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

Arkansas University

বাংলাদেশী ছাত্র ছাত্রীরা এই স্কলারশীপটিতে আবেদন করতে পারবেন। এই বিশ্ববিদ্যালয় প্রতিবছর ১০ জন কে স্কলারশীপ প্রদান করে। তাছাড়াও মেধার উপর ভিত্তি করে Chancellor’s Scholarship এবং General University Scholarship প্রদান করে।

Berea College

ভর্তিকৃত সকর ছাত্র-ছাত্রীদের ৪ বছর এর জন্য টিউশন স্কলারশীপ প্রদান করে থাকে বেরিয়া কলেজ। এই স্কলারশীপ এর আওতায় সম্পূর্ণ টিউশন খরচ অন্তভূর্ক্ত। ছাত্র-ছাত্রীদের আর্থিক অবস্থা বিবেচনা করে রুম, বোর্ড ও অন্যান্য খরচ বহন করে থাকে এই বিশ্ববিদ্যালয়টি। আমার জানা মতে, প্রায় প্রত্যেক ছাত্র-ছাত্রী তাদের প্রয়োজনের তুলানায় অধিক সাহায্য পেয়ে থাকে।

আজকে এই পর্যন্তই। যুক্তরাষ্ট্রের আরও অনেক কলেজ ও ইনষ্টিটিউশন এর প্রদত্ত স্কলারশীপ নিয়ে  তথ্য থাকবে পর্ব দুই এ

Comments

comments