বিদেশে উচ্চ শিক্ষা ও বৃত্তির সহজ উপায় (পর্ব-২)

ড. সহিদুজ্জামান, বাকৃবি:

ক. আপনি কিভাবে সহজেই প্রফেসর বা হোষ্ট পাবেন

১. প্রথমেই আপনি ১টি ইমেইল একাউন্ট খুলে নিন। আপনি Gmail, Yahoo, Hotmail যেকোনটিতে একাউন্ট খুলতে পারেন। আপনি নিজেও চেষ্টা করতে পারেন অথবা যে কোন ইন্টারনেট ব্যবহারকারী বা ইমেইল ব্যবহারকারীর সাহায্য নিতে পারেন।
২. আপনার ডিগ্রীর সাথে সংগতি রেখে যেকোন বিষয়ের উপর কাজ করার জন্য মানসিক ভাবে প্রস্তুতি নিন। কোন কাজই মানুষের অসাধ্য নয় আপনি চেষ্টা করলেই বিদেশে যে কোন গবেষনার কাজ করতে পারবেন।
৩. এবার আপনার ডিগ্রীর সাথে সংশ্লিষ্ট আর্ন্তজাতিক জার্নালগুলোর সাথে পরিচিত হন। আপনি যদি কৃষি থেকে স্নাতক বা মাষ্টার্স ডিগ্রী অর্জন করে থাকেন তাহলে আপনি বিষয় ভিত্তিক জার্নালগুলোর একটি তালিকা তৈরি করে নেন। এক্ষেত্রে আপনি Google এ গিয়ে টাইপ করুন International Journal of Entomology, Journal of Microbiology (উদাহারন স্বরূপ)। আপনি বিভাগের নামের সাথে সংগতি রেখেও search করতে পারেন। যেমনঃ list of journal and agriculture, list of journal and Veterinary Science, list of journal and Fisheries, List of journal and animal science., List of journal and animal science. আপনি হযতবা আন্তর্জাতিক জার্নালের তৈরি তালিকা ইন্টারনেটে পেয়ে যেতে পারেন। এক্ষেত্রে ঐ তালিকার পেজটি ডাউনলোড বা বুকমার্ক করে নিন, পরে সময় সুযোগে মত প্রতিটি জার্নালে ক্লিক করে দেখুন ভিতরে কি আছে। (জার্নাল ব্যবহার করে কিভাবে প্রফেসর পাওয়া যায় তা পরে আসছে)।

scholarship ad publication-ad

আপনি হয়তবা ইমেইল একাউন্ট খুলে প্রফেসরকে লেখার জন্য তৈরি হয়ে আছেন। আপনি যদি ইতিমধ্যেই একটি ইমেইল খুলে থাকেন নতুন করে আরেকটি ইমেইল একাউন্ট খুলুন। আপনি যদি yahoo তে একাউন্ট খুলে থাকেন তাহলে এবার gmail অন্যটিতে খুলুন এবার একটু কৌশল অবলম্বন করুন যাতে আপনার ইমেইল আইডিটি একটু আকর্ষনীয় হয় এবং প্রফেসর খোলার আগ্রহ প্রকাশ করেন। যেমন ধরুন আপনার ইমেইল আইডিটি তে যদি uni.bd অথবা edu.bd থাকে তাহলে হয়ত প্রফেসর বুঝবে এটি কোন শিক্ষা প্রতিষ্ঠান অথবা বিশ্ববিদ্যালয় থেকে এসেছে। এক্ষেত্রে প্রফেসর হয়তবা আপনার ইমেইলটি খুলে পড়তে পাড়েন এবং হয়তবা আপনার ভাগ্য ও খুলে যেতে পারে। যেমন আপনার আইডিটি আপনার নামের সাথে সংগতি রেখে এরকম হতে পারে- rafiq.edu.bd@yahoo.com, kabir.uni.bd@gmail .com (bd দ্বারা বাংলাদেশ বুঝায়)।

বিদেশে উচ্চ শিক্ষা ও বৃত্তির সহজ উপায়

আপনি ইতিমধ্যেই হয়তবা আপনার বিষয়ভিত্তিক আন্তর্জাতিক কিছু জার্নালেন সাথে পরিচিত হয়েছেন। এবার আপনি ইন্টারনেটে বসে আপনার পরিচিত যে কোন একটি জার্নালে ক্লিক করে ভিতরে প্রবেশ করুন।

দেখতে পাবেন current issue latest issue article in press সহ সাল অনুযায়ী issue I volume (উপরের ছবি)।

আপনি সর্বশেষ issue থেকেই শুরু করুন (June 3012)। এক্ষেত্রে ঔ issue তে ক্লিক করে ভিতরে যান দেখতে পাবেন অনেক articles এর Title । আপনি যে কোন একটি title পড়ে দেখুন যুতসই লাগে কিনা বা পছন্দ হয় কিনা বা বুঝতে পারেন কিনা। যদি কঠিন মনে না হয় বা বোধগম্য হয় তাহলে ঔ Article টিতে ক্লিক করুন দেখবেন author দের নাম সহ Abstract চলে এসেছে। journal টি ফ্রি হলে full text (বিস্তারিত) সহ আসতে পারে। অসুবিধা নেই Abstract ও ই মেইল পেলেই চলবে। ইমেইল খুজে পাচ্ছেন না। হতাশ হওয়ার কিছুই নেই, author information এ ক্লিক করে দেখবেন নাম ঠিকানা সহ ইমেইল চলে এসেছে। আপনি এখান থেকে দেখে নিন কোন দেশে লিখছেন, কোন বিশ্ববিদ্যালয়ে লিখছেন। যেমন ছবিতে দেখা যাচ্ছে আপনি corresponding author (যার সাথে যোগাযোগ করবেন) USA এর North Carolina state university এর T.R Sinclair কে লিখছেন।

Journal scholarship

এভাবে আপনি সাম্প্রতিক সময়ের (২/৩ বছরের) issue গুলো থেকে ইমেইলগুলো ব্যবহার করতে পারেন ।সাম্প্রতিক সময়ের বা latest issue দেখার সুবিধা হচ্ছে এখান থেকে প্রাপ্ত ইমেইল গুলো অধিকাংশ ক্ষেত্রে সঠিক বা active থাকে এবং ওই গবেষনারে সাম্প্রতিক কি ধরনের কাজ হচ্ছে তার একটি ধারনা পাওয়া যায়।

পর্ব-১ দেখতে ক্লিক করুন

পরের পর্বের জন্য অপেক্ষা করুন….

Comments

comments