ব্যক্তিগত সব পুরস্কার নিলামে তুলছেন পেলে

খেলাধুলা ডেস্ক:
ফুটবলের জীবন্ত কিংবদন্তি পেলে। ইতিহাসের একমাত্র ফুটবলার হিসেবে ব্রাজিলকে তিনবার বিশ্বকাপ উপহার দিয়েছেন। অসামান্য সব কীর্তি গড়ে নিজেকে নিয়ে গেছেন অনন্য উচ্চতায়। কিন্তু হঠাৎ করেই ঘোষণা, বর্ণাঢ্য ফুটবল জীবনে ব্যক্তিগত পুরস্কার হিসাবে পাওয়া পদক এবং কাপ এবং ব্যবহার করা জার্সি, বুট ও ফুটবল মিলিয়ে প্রায় দুই হাজার স্মারক নিলামে বিক্রির সিদ্বান্ত নিয়েছেন ফুটবল সম্রাট পেলে।

আগামী ৭ থেকে ৯ জুন লন্ডনে অনুষ্ঠেয় নিলামে তোলা হবে সর্বকালের সেরা ফুটবলার হিসেবে স্বীকৃত পেলে’র উপহার পাওয়া এইসব স্মারক। ঠিক কী কারণে তা গোপন থাকছে।

৭৫ বছর বয়সী পেলে এক বছর ধরে হাসপতালে চিকিৎসাধীন। নিলামের আয়োজক মার্কিন প্রতিষ্ঠান জুলিয়েন্স অকশন্স স্পষ্ট করে জানাতে পারেননি কি কারণে পেলে তার ২১ বছরের খেলোয়াড়ী জীবনে অর্জিত স্মারক নিলামে তুলছেন। সংস্থার ক্রীড়া বিশেষজ্ঞা ড্যান নেলেস বলেছেন, ‘অনেক কারণ আছে এই নিলামের। যার অনেকটাই ব্যক্তিগত। যেগুলো শুধু পেলেই জানেন।’

এসময় তিনি আরও বলেন, ‘পেলে এ বিষয়ে নিশ্চিত নন যে, তার পরিবার এতো স্মারক ঠিকভাবে রাখবে কি না। পেলে চা না জিনিসগুলো ছড়িয়ে ছিটিয়ে পড়ে থাকুক। ব্রাজিলের পেকেনো প্রিন্সিপে পেডিয়াট্রিক হাসপাতাল এই নিলামে যে অর্থ উঠবে, তার একটা অংশ পাবে।’

একমাত্র ফুটবলার হিসাবে পেলে ব্রাজিলের হয়ে তিনবার বিশ্বকাপ জিতেছেন। তিন বিশ্বকাপ চ্যাম্পিয়নের ব্যক্তিগত পদক, ১৯৭০ সালে তৃতীয়বারের মতো ব্রাজিল জুলেরিমে ট্রফি জেতায় পেলে’কে বানিয়ে দেয়া জুলেরিমে ট্রফির রেপ্লিকা এমনকি তার পুরোনো পাসপোর্ট এবং ড্রাইভিং লাইসেন্স। এছাড়াও নিলামের তালিকায় থাকছে ‘এসকেপ টু ভিকট্রি’ ছবিতে পেলে যে বুট পরেছিলেন, সেই বুট জোড়া। রয়্যালস রয়েসের উপহার দেওয়া একটা সুদৃশ্য মডেল জেট।

বিশেষজ্ঞদের ধারণা, কম করে ধরলেও এই নিলামে উঠতে পারে ২৫ থেকে ৩৫ লক্ষ ডলার। এই নিলাম চীন, জাপান, কোরিয়া, যুক্তরাষ্ট্র এবং কানাডার পাশাপাশি অন্যান্য দেশের ধনকুবেরদেরও আকর্ষন করবে।

  •  
  •  
  •  
  •  
ad0.3

Tags: