সাদুল্যাপুরে পুুকুরে বিষ ঢেলে ১২ লাখ টাকার মাছ নিধন

জিল্লুর রহমান পলাশ, গাইবান্ধা প্রতিনিধি:

জেলার সাদুল্যাপুর উপজেলায় লিজ নেওয়া ১৬ বিঘার একটি পুকুরে বিষ ঢেলে বিভিন্ন প্রজাতির প্রায় ১২ লাখ টাকার মাছ নিধন করেছে দুর্বৃত্তরা।

সাদুল্যাপুর উপজেলার জামালপুর ইউনিয়নের বড় জামালপুর গ্রামের মো. রাজু মিয়া লিজ নেওয়া পুকুরে এ ঘটনা ঘটে। বুধবার সকালে পুকুরে মরা মাছগুলো ভেসে উঠে।

রাজু মিয়ার অভিযোগ, তিনি এনায়েতপুর গ্রামের ১৬ বিঘা আয়তনের পুকুর (খেরুয়ার দিঘী) লিজ নিয়ে মাছ চাষ করে আসছেন। তার পুকুরে রুই, কাতল, মুছা, মৃগেল, সিলভার কাপ ছাড়াও বিভিন্ন প্রজাতির পোনা মাছ রয়েছে। শত্রুতার জের ধরে রাতের আধারে কে বা কারা পুকুরে বিষ ঢেলে দেয়। বুধবার সকালে পুকুরের ছোট ও বড় আকারের মাছগুলো মরে ভেসে উঠে। পরে স্থানীয় লোকজন মরা মাছগুলো ধরে নিয়ে যায়। এতে পুকুরের প্রায় ২শ’ মন মাছ মরে যাওয়ায় তার ১২ লাখ টাকা ক্ষতি হয়।

তিনি আরও জানান, পুকুরটি লিজ নেওয়াকে কেন্দ্র করে এলাকার কয়েক জনের সঙ্গে শত্রুতা চলছিল। বিষ দেওয়া বিষয়টি তাদের সম্পৃক্ততা থাকতে পারে। এ ঘটনায় তিনি থানায় লিখিত অভিযোগ করবেন বলেও জানান।

সাদুল্যাপুর উপজেলা মৎস অফিসার মোছা. আইরিন সিদ্দিকা জানান, পুকুরে বিষ প্রয়োগে মাছ নিধনের খবর পেয়ে তিনি ঘটনাস্থল পরিদর্শন করেছেন। শত্রুতার জের ধরে এ ঘটনা ঘটায় রাজু মিয়ার প্রায় ১২ লাখ টাকা ক্ষতি হয়েছে। দুর্বৃত্তরা রাজুকে পথে বসিয়েছেন।

সাদুল্যাপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. ফরহাদ ইমরুল কায়েস জানান, বিষ প্রয়োগে মাছ নিধনের বিষয়টি তিনি শুনেছেন। তবে এখনো লিখিত অভিযোগ পাননি। অভিযোগ পেলে তদন্ত করে ব্যবস্থা নেওয়া হবে।

  •  
  •  
  •  
  •  
ad0.3

Tags: