হিটলারের গোয়েবলসীয় প্রোপাগান্ডা

ডা: মো. এনামুল হক মনি:

‘একটি মিথ্যাকে দশবার বললে সেটি সত্যের মত শোনায়’

১৯৩৩ সালে হিটলার ‘প্রোপাগান্ডা মিনিস্ট্রি নামে নতুন মন্ত্রণালয় খুলে তার মন্ত্রী নিয়োগ করেন জোশেফ গোয়েবলসকে। তার কাজ প্রোপাগান্ডা ছড়ানো। গোয়েবলসের বিখ্যাত উক্তি সবাই জানে। তাঁর থিউরি ছিল “মিথ্যা+ মিথ্যা =সত্য। একটি মিথ্যাকে দশবার বললে সেটি সত্যের মত শোনায়।

জোশেফ গোয়েবলস এই ফর্মুলায় হিটলারকে জার্মানিতে মহামানব হিসেবে দাঁড় করিয়েছিলেন। টাকায় কেনা যায় এমন বুদ্ধিজীবী, কবি, সাংবাদিকদের তিনি নিয়োগ দিয়েছেন। তাঁরা হিটলারের প্রচার চালাতেন। নাৎসিদের প্রেসে তাদের কবিতা বা লেখা প্রকাশ করা হতো। শিশুদের জন্য কমিক বইও প্রকাশ করা হতো। বড়দের জন্য নাটক লেখা হতো। গোয়েবলস নিজেই দুটি নাটক লিখেছিলেন।

তখনকার দিনে রেডিও ছিল দুর্লভ। রেডিওতে কানের ওপর একই রেকর্ড বার বার বাজানো হলে মানুষ সেটা বিশ্বাস করবে। গোয়েবলস রাস্তার মোড়ে মোড়ে উচ্চ শব্দের রেডিও বসালেন। তাতেও প্রচার জমছিল না। গোয়েবলস সস্তায় নতুন রেডিও তৈরি করে বিলি করলেন। রেডিওর নাম দেয়া হল পিপলস রেডিও। এই রেডিওতে শুধু একটি চ্যানেল ছিল। পিপলস রেডিওতে হিটলারের গুনগান করা হতো। নাৎসিদের আদর্শ প্রচার করা হতো। পত্রপত্রিকা, সাহিত্য, কবিতা, রেডিও, নাটকে সর্বত্র নাৎসিদের প্রোপাগান্ডা।

এটাই গোয়েবলসীয় প্রোপাগান্ডা। গোয়েবলস একটা কথা প্রায়ই বলতেন- “মিথ্যা যখন বলবে তখন বড়সড় মিথ্যাই বলবে”।

___________________________________________________________
লেখক:
ডা: মো: এনামুল হক মনি
পিএইচডি গবেষক, কোরিয়া।

[প্রকাশিত মতামত লেখকের একান্তই নিজস্ব। সবুজবাংলাদেশ24.কম লেখকের মতাদর্শ ও লেখার প্রতি শ্রদ্ধাশীল। প্রকাশিত মতামতের সঙ্গে সবুজবাংলাদেশ24.কম-এর সম্পাদকীয় নীতির মিল নাও থাকতে পারে।]

  •  
  •  
  •  
  •  
ad0.3

Tags: