মধ্যপ্রাচ্য ও ইউরোপে যাচ্ছে নরসিংদীর কলম্বো লেবু (ভিডিও)

নরসিংদী প্রতিনিধি:
কাপড় ও সবজির কারণে নরসিংদীর খ্যাতি দেশজুড়ে। দেশের সীমানা ছাড়িয়ে এবার বিদেশেও নরসিংদীকে পরিচয় করিয়ে দিচ্ছে বাণিজ্যিকভাবে চাষকৃত ‘কলম্বো’ জাতের সুগন্ধি লেবু।

অর্থনৈতিকভাবে লাভজনক হওয়ায় জেলা জুড়ে বাণিজ্যিকভাবে জনপ্রিয় হয়ে উঠেছে এ লেবুর চাষের আবাদ। আর দেশের সীমানা ছাড়িয়ে মধ্যপ্রাচ্য ও ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোতে কদর বাড়ছে নরসিংদীর সুগন্ধি কলম্বো লেবুর।

বর্তমানে নরসিংদীর চার উপজেলা শিবপুর, রায়পুরা, বেলাব ও মনোহরদীতে বাণিজ্যিকভাবে ৩০০ হেক্টর জমিতে ১১শ’টি বাগানে কলম্বো লেবুর আবাদ হচ্ছে। এসব এলাকার উৎপাদিত কলম্বো লেবু দেশের চাহিদা মিটিয়ে মধ্য প্রাচ্যসহ ইউরোপীয় ইউনিয়নভুক্ত ২৭টি দেশে রফতানি হচ্ছে।

নরসিংদী কৃষি বিভাগ সূত্রে জানা যায়, বছর-দশেক আগে নরসিংদীর কৃষি সম্প্রসারণ অধিদফতর পরীক্ষা করে নিশ্চিত হয়, এখানকার মাটি লেবু চাষের উপযোগী। এরপর জেলার কয়েকজন কৃষক প্রাথমিকভাবে স্বাদ ও সুগন্ধিযুক্ত কলম্বো লেবুর আবাদ শুরু করে আশানুরূপ ফলন পান। পরবর্তী সময়ে জেলার চারটি উপজেলায় লেবু চাষের কর্মসূচি গ্রহণ করে কৃষি বিভাগ। বর্তমানে বিদেশে রফতানিকৃত লেবুর মোট ৭০ শতাংশই নরসিংদী থেকে যাচ্ছে।

শিবপুরের মাছিমপুর ইউনিয়নের দত্তেরগাঁও ভিটিপাড়া এলাকার লেবুচাষি খন্দকার মাহবুবুর রহমান বলেন, ‘২০০৩ সালে আমি যখন লেখাপড়া শেষ করে চাকরি পাচ্ছিলাম না, তখন এলাকার এক আত্মীয়ের পরামর্শে এক বিঘা জমিতে লেবুর বাগান করি। মাস ছয়েক পরেই ঢাকা থেকে এক পাইকার এসে আমার বাগান থেকে প্রায় তিন হাজার ৩০০ পণ (২০ হালিতে এক পণ) লেবু কিনে নেন। এতে প্রায় দেড় লাখ টাকা পাই। এরপর এলাকার অনেকেই বাগান করার প্রতি ঝুঁকে পড়েন। বর্তমানে আমার ৫ বিঘা জমিতে চারটি বাগান রয়েছে। এতে তার খরচ হয় প্রায় ১ লক্ষ টাকা। ইতিমধ্যে তিনি প্রায় ৪ লক্ষ টাকার লেবু বিক্রি হয়েছে। তিনি আরও ৩ থেকে ৪ লক্ষ টাকার বিক্রি করতে পারবো বলে আশা করছি।’

  •  
  •  
  •  
  •  
ad0.3

Tags: