কৃষিকে বাঁচাতে কৃষিবিদ নিয়োগ জরুরী – ড. জাকির

দীন মোহাম্মাদ দীনু, বাকৃবি

করোনা সংকট মোকাবেলায় বিপুল সংখ্যক কৃষিবিদদের নিয়োগের মাধ্যমে প্রধানমন্ত্রীর কৃষি উৎপাদন বৃদ্ধির পরিকল্পনা শতভাগ বাস্তবায়ন করা সম্ভব। বর্তমান ও নিকট ভবিষ্যতে পৃথিবীতে টিকে থাকার একমাত্র অবলম্বন হতে পারে কৃষি এবং শুধু কৃষিই পারে এ অন্তবর্তীকালীন সময়ে পৃথিবীকে টিকিয়ে রাখতে। এত বিপুল জনসংখ্যার পৃথিবীর মানুষের খাদ্য, বস্ত্র, আশ্রয় ও স্বাস্থ্য ইত্যাদি মৌলিক চাহিদা মিটানোর একমাত্র উৎস হতে পারে এমূহুর্তে কৃষি ও কৃষিজাত উৎপাদন, বলেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ফসল উদ্ভিদ বিজ্ঞান বিভাগের শিক্ষক ও কেআইবির সাবেক যুগ্ম মহাসচিব অধ্যাপক ড, একেএম জাকির হোসেন l

তিনি আরও বলেন ,করোনাভাইরাস সংকট মোকাবেলায় ২০২০ সালের মে মাসেই রেকর্ড সময়ে ২ হাজার চিকিৎসক এবং ৫ হাজার ৫৪ জন নার্স নিয়োগ দেয় বর্তমান সরকার।  আরও ২ হাজার ডাক্তার, ১২০০ মেডিকেল টেকনোলজিস্ট, ১৬৫০ মেডিকেল টেকনিশিয়ান ও ১৫০ জন রেডিওগ্রাফার নিয়োগ দেয়ার প্রক্রিয়া চূড়ান্ত পর্যায়ে। এগুলো সময়ের দাবী এবং সরকার সময়োচিত পদক্ষেপ নিয়েছে।

প্রধানমন্ত্রীর নির্দেশনা মেতাবেক করোনা সংকট মোকাবেলায় আবাদযোগ্য জমির এক ইঞ্চি জায়গাও ফাঁকা রাখা যাবে না। সেই নির্দেশনার সফল বাস্তবায়ন ও খাদ্য নিরাপত্তা অর্জনে স্বাস্থ্য সেক্টরের মত কৃষি সেক্টরেও জরুরি ভিত্তিতে কৃষিবিদদের নিয়োগ দেয়া প্রয়োজন। যারা পরিবর্তিত পরিস্থিতিতে নতুন নতুন প্রযুক্তি অগ্রজ কৃষিবিদদের সাথে কৃষকের দোরগোড়ায় পৌছানোর কাজে নিয়োজিত থাকবে। তাই বিদ্যমান পরিস্থিতি বিবেচনায় অগ্রাধিকার ভিত্তিতে কৃষি ও কৃষিসংশ্লিষ্ট গবেষণা প্রতিষ্ঠানে বৈজ্ঞানিক কর্মকর্তা নিয়োগ, এবং মাঠ পর্যায়ে নিবিড় ভাবে কাজ করার জন্য কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, কৃষি বিপণণ সহ কৃষি সংশ্লিষ্ট সকল প্রতিষ্ঠানে প্রয়োজনীয় সংখ্যক কৃষিবিদ নিয়োগে কৃষির জন্য স্পেশাল বিসিএস এর আয়োজনসহ ৩৮ তম বিসিএস এর ফলাফল ঘোষণা করে জরুরি ভিত্তিতে কৃষিবিদ নিয়োগের ব্যবস্থা একটি সময়োপযোগী পদক্ষেপ হতে পারে।

  •  
  •  
  •  
  •