বাকৃবি অধ্যাপক রফিকুল ইসলামের সয়েল কেয়ার অ্যাওয়ার্ড-২০২০ লাভ

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় প্রতিনিধিঃ

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের মৃত্তিকা বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মোঃ রফিকুল ইসলাম সয়েল কেয়ার অ্যাওয়ার্ড-২০২০ লাভ করেন। শনিবার (৫ই ডিসেম্বর) রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে বিশ্ব মৃত্তিকা দিবস উপলক্ষে সেমিনার, প্রদর্শনী এবং সয়েল কেয়ার অ্যাওয়ার্ড প্রদান অনুষ্ঠানে বেস্ট একাডেমিশিয়ান হিসেবে ড. ইসলামকে এ অ্যাওয়ার্ড প্রদান করা হয়।

মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউট, জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা (এফএও), সয়েল সায়েন্স সোসাইটি অব বাংলাদেশ এবং প্র্যাকটিকাল অ্যাকশন বাংলাদেশ এর সহযোগিতায় কৃষি মন্ত্রণালয় এই অনুষ্ঠানের আয়োজন করে।

ড. রফিকুল ইসলাম বলেন, এ অর্জন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের অর্জন, এ অর্জন মৃত্তিকা বিজ্ঞান বিভাগের অর্জন। বিশ্ব মৃত্তিকা দিবসে বেস্ট একাডেমিশিয়ানের স্বীকৃতি স্বরূপ এ অ্যাওয়ার্ড প্রদান করায় তিনি সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। দেশের জনগনের ট্যাক্সের টাকায় বেতন নিয়ে দায়বদ্ধতা থেকে মৃত্তিকা বিজ্ঞানের শিক্ষা, গবেষণা ও সম্প্রসারণের মাধ্যমে দেশের মানুষের জন্য কাজ করে যাচ্ছেন বলেও তিনি জানান।

এর আগে ড. ইসলাম বাংলাদেশ একাডেমি অব সায়েন্স থেকে গোল্ড মেডেল অ্যাওয়ার্ড-২০১৮, বাউরেস থেকে গ্লোবাল রিসার্স ইমপ্যাক্ট অ্যাওয়ার্ড-২০২০ সহ দেশ বিদেশী বিভিন্ন সংস্থার পুরুষ্কার প্রাপ্ত হন।

অধ্যাপক ড. মোঃ রফিকুল ইসলাম ১৯৫৮ সালে জামালপুর জেলার ইসলামপুর উপজেলার চন্দনপুর এলাকায় জন্মগ্রহন করেন। বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় হতে কৃতিত্বের সহিত ১৯৭৯ সালে বিএসসি এজি স্নাতক এবং ১৯৮০ সালে মৃত্তিকা বিজ্ঞানে স্নাতকোত্তর ডিগ্রী অর্জন করেন। তিনি ১৯৮৪ সালে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের মৃত্তিকা বিজ্ঞান বিভাগে প্রভাষক হিসেবে যোগদান করেন। তিনি কমনওয়েলথ ফেলো হিসেবে যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অব দারহাম এবং ইউনিভার্সিটি অব অ্যবারডিন থেকে পর্যায়ক্রমে পিএইচডি ও পোস্টডক্টরেট অর্জন করেন। এছাড়া জাপানের ইয়কোহামা বিশ্ববিদ্যালয়ে জেএসপিএস ফেলো হিসেবে গবেষণা করেন। দেশীয় ও আন্তর্জাতিক সংস্থার অর্থায়নে বিভিন্ন গবেষণা প্রকল্প পরিচালনা করছেন তিনি।

ড. ইসলাম দেশী বিদেশী জার্ণালে ১৯৭ টি প্রবন্ধ প্রকাশ করেন । তার প্রকাশিত গবেষণা প্রবন্ধের মোট সাইটেশন ৬৫৬৯ টি (এইচ ইনডেক্স-৩৮)। অধ্যাপক ইসলাম বর্তমানে বাকৃবি উচ্চশিক্ষা ও গবেষণা কমিটি কার্যালয়ের কো-অর্ডিনেটর হিসেবে দায়িত্ব পালন করছেন।

এ বছর সয়েল কেয়ার অ্যাওয়ার্ড পেয়েছেন ৩ জন- কৃষক পর্যায়ে আমচাষী মো: মতিউর রহমান, শিক্ষাবিদ হিসাবে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের মৃত্তিকা বিভাগের অধ্যাপক মো: রফিকুল ইসলাম, এবং মৃত্তিকা বিজ্ঞানী ড. জেড. করিম। মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউটের মহাপরিচালক বিধান কুমার ভান্ডারের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে জুম প্লাটফর্মে সংযুক্ত ছিলেন কৃষি মন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক। বিশেষ অতিথি হিসেবে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কৃষি মন্ত্রণালয়ের সচিব মো. মেসবাহুল ইসলাম। এতে আরও উপস্থিত ছিলেন এফএও’র বাংলাদেশ প্রতিনিধি রবার্ট ডি সিম্পসন ও বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের নির্বাহী চেয়ারম্যান ড. শেখ মোহাম্মদ বখতিয়ার। স্বাগত বক্তব্য প্রদান করেন কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. হাসানুজ্জামান কল্লোল।

  •  
  •  
  •  
  •