১০০টি প্রযুক্তি নিয়ে তৈরি একটি এটলাস

নিউজ ডেস্ক

বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের (বিএআরসি) জাতীয় কৃষি গবেষণা সিস্টেমের (এনএআরএস) অ্যাপেক্স বডি হিসেবে ১৩টি জাতীয় গবেষণা প্রতিষ্ঠানের এ পর্যন্ত ৬৫৫টি উচ্চফলনশীল জাত এবং ৫৯১টি প্রযুক্তি উদ্ভাবন করা হয়েছে। এরমধ্যে সর্বাধিক গুরুত্বপূর্ণ ১০০টি প্রযুক্তি নিয়ে একটি এটলাস তৈরি করা হয়েছে।

বৃহস্পতিবার (০৩ ফেব্রুয়ারি) এ এটলাসের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রধান অতিথি হিসেবে গণভবন থেকে ভার্চুয়ালি অংশগ্রহণ করবেন। কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাকের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি থাকবেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম এবং কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মতিয়া চৌধুরী।

জানা গেছে, বিএআরসির নির্বাহী চেয়ারম্যান ড. শেখ মোহাম্মদ বখতিয়ারের সার্বিক পরিকল্পনা, সম্পাদনা এবং তত্ত্বাবধানে এই এটলাস প্রকাশিত হয়েছে। প্রযুক্তির পাশাপাশি এটলাসে প্রযুক্তি ব্যবহারে ২৫টি সাফল্যের গল্প আছে, যাতে বাংলাদেশের মানুষের জীবন ও জীবিকার উন্নয়নে বিভিন্ন প্রযুক্তির প্রভাব তুলে ধরা হয়েছে।

এছাড়া দেশের অর্থনৈতিক অগ্রগতি অর্জনে কৃষির কিছু দৃশ্যমান প্রভাব এটলাসটিতে অন্তর্ভুক্ত করা হয়েছে। বিশেষভাবে এসব প্রযুক্তি ও সফলতার গল্পে জৈব-অজৈব ঘাত সহিষ্ণুসহ ফসলের উচ্চফলনশীল জাত, হাইব্রিড এবং খাদ্য ও পুষ্টি নিরাপত্তা অর্জনের বিভিন্ন দিক নিয়ে আলোকপাত করা হয়েছে।

প্রসঙ্গত, এটলাসটিতে ১৪টি ধান, ৮টি পাট এবং কেনাফ, ৪টি চিনি ফসল, ৫টি গম এবং ভুট্টা, ৮টি ডাল ও তেলবীজ এবং মশলা, ৮টি শাকসবজি, ১০টি ফল, ৫টি চা, ৫টি তুলা, ৫টি বনজ এবং বাঁশ, ৪টি রেশম, ৪টি মৃত্তিকা উন্নয়ন, ৫টি হাঁস-মুরগি ও পশুসম্পদ, ৮টি মৎস্য ও জলজপালন, ৩টি সেচ ও বৃষ্টির পানি সংগ্রহ এবং ৪টি কৃষি যন্ত্রপাতি প্রযুক্তিসহ মোট ১০০টি কৃষিপ্রযুক্তি অন্তর্ভুক্ত আছে।

  •  
  •  
  •  
  •